শেষবেলায় খামখেয়ালী শীত, সপ্তাহশেষে ফের কাঁপবে বাংলা

সাধারণত ১৫ জানুয়ারির পর থেকে শীতের দাপট কমতে থাকে। তবে শীতের চরিত্র সম্বন্ধে কোনও ভবিষ্যৎবাণী করা যায় না।

Written by SNS Kolkata | January 24, 2020 2:56 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

শেষবেলায় খামখেয়ালী হয়ে উঠল শীত । কেখনও মেঘলা আকাশের মুখভার তার। কখনও ঝিরঝিরে বৃষ্টি বিরক্তির উদ্রেক। কখনও কুয়াশার চাদরমুড়ি দিয়ে তার অলস দিনযাপন। ফলে তাপমাত্রার পারদও উৰ্দ্ধমুখী। শীতের খামখেয়ালীপনার সঙ্গে তাল মেলাতে শীতপােষাক নিয়েও জেরবার সবাই। শীতপােশাক পরে থাকলে অস্বস্তি, খুলে রাখলে শৈত্যের অনুভূতি।

সপ্তাহের মধ্যভাগে এভাবেই সবাইকে নাজেহাল করে রাখল শীত । বিশেষ করে শীতের সঙ্গে ঘিরে থাকা কুয়াশাতেই ঘটছে বিপত্তি। উত্তরবঙ্গে কুয়াশার দাপটে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। যানবাহন চলছে ধীর গতিতে। কুয়শার জন্য বহু ট্রেন বিলম্বে চলছে। ঘন কুয়াশার জন্য উড়ান বাতিল করতে হয়েছে।

সাধারণত ১৫ জানুয়ারির পর থেকে শীতের দাপট কমতে থাকে। তবে শীতের চরিত্র সম্বন্ধে কোনও ভবিষ্যৎবাণী করা যায় না। এবছর মকরসংক্রান্তির দিন হাড়কাপানাে ঠাণ্ডার বদলে ছিল গরমের অস্বস্তি।

তবে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আজ শুক্রবার থেকেই শেষ লগ্নের ঝােড়াে ইনিংস খেলবে শীত। চার ডিগ্রির মতাে পারাপতনের সম্ভাবনা। বৃহস্পতিবার কোথাও ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। আজ শুক্রবারও বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং-কালিম্পংএ। উত্তরবঙ্গের দুই এক জায়গায় শীতল দিনের মতাে পরিস্থিতি। পার্বত্য সিকিমে তুষারপাতের সম্ভাবনা আগামী ২৪ ঘন্টায়। দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে শৈত্যপ্রবাহ। রাজস্থান, বিহার, ওড়িশা, অসম, মেঘালয়, মিজোরাম, ত্রিপুরাসহ উত্তর পূর্ব ভারতের দেশগুলিতে ঘন কুয়াশার দাপট। কাশ্মীর উপত্যকায় তাপমাত্রা থাকবে হিমাঙ্কেরও নীচে।

কলকাতায় আজ সকালে কুয়াশার দাপট। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে দু ডিগ্রি বেশি। আজ শুক্রবার থেকে তাপমাত্রা আরও কমবে। সেই সঙ্গে আজ রাত থেকেই উত্তরে হাওয়ার দাপট বুঝিয়ে দেবে মাঘের শীত বাঘের গায়ে লাগে। শনিবার-রবিবার হাড়কাপানাে ঠাণ্ডা পড়বে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানাচ্ছেন, একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার জেরেই আবহাওয়ার এই হঠাৎ পরিবর্তন। দু’টি পশ্চিমী ঝঞ্ঝার মধ্যে হিমশীতল উত্তরে হাওয়ার জন্য আরও নামবে পারদ। একটি পশ্চিমী ঝঞ্ঝা এই মুহূর্তে এই রাজ্যের উপর দিয়ে যাচ্ছে। এর জেরেই উত্তরবঙ্গ ও সিকিমে বৃষ্টি হচ্ছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আজ জম্মু-কাশ্মীরে ঢােকার সম্ভাবনা। মধ্যপ্রদেশ, রাজস্থানের ওপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। অন্য ঘূর্ণাবর্তটি অসম সংলগ্ন এলাকায় রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে শনি ও রবিবারও হিমশীতল আবহাওয়ার সঙ্গে ঘন কুয়াশার দাপটও থাকবে।