মুখ্যমন্ত্রী বদল করে লাভ কী? প্রশ্ন কপিল সিব্বলের

মুখ্যমন্ত্রী বদল হয়েছে বিজেপি শাসিত গুজরাত, উত্তরাখণ্ড ও কংগ্রেস শাসিত পাঞ্জাবে। এই বিষয়ে রবিবার বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল প্রশ্ন তুলে বলেন।

Written by SNS Delhi | September 20, 2021 4:10 pm

কপিল সিব্বাল (File Photo: IANS)

কয়েক দিনের মধ্যে মুখ্যমন্ত্রী বদল হয়েছে বিজেপি শাসিত গুজরাত, উত্তরাখণ্ড ও কংগ্রেস শাসিত পাঞ্জাবে। এই বিষয়ে রবিবার বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল প্রশ্ন তুলে বলেন, এতে কী লাভ হবে? গত বছর যে ২৩ জন কংগ্রেস নেতা দলে সর্বক্ষণের সভাপতির জন্য দাবি জানিয়েছিলেন, কপিল সিব্বল তাঁদের অন্যতম।

তিন রাজ্যে মুখ্যমন্ত্রী বদল নিয়ে তিনি টুইটারে লিখেছেন, ‘একটা বহু পুরানাে কথা আছে, এ স্টিচ ইন টাইম সেভস নাইন। ওই ইডিয়মের অর্থ, কোনও সমস্যাকে বেশি বাড়তে দেওয়া উচিত নয়। আগেই সমাধান করে ফেলা উচিত। কপিল সিব্বল ওই ইডিয়ম উল্লেখ করে বােঝাতে চেয়েছেন, তিন রাজ্যে মুখ্যমন্ত্রী বদল যথাসময়ে হয়েছে কি? বিজেপি উত্তরাখণ্ডে দু’বার মুখ্যমন্ত্রী বদল করেছে।

প্রথমে ত্রিবেন্দ্র রাওয়াতকে সরিয়ে মুখ্যমন্ত্রী করা হয় তিরথ সিং রাওয়াতকে। চার মাসের মধ্যে তাঁকে সরিয়ে মুখ্যমন্ত্রী হন পুষ্কর সিং ধামি। গুজরাতে বিজয় রূপানিকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে ওই পদে বসানাে হয় ভূপেন্দ্র প্যাটেলকে।

কপিল সিব্বল যেকথা উল্লেখ করেননি, তা হল, কর্নাটকেও মুখ্যমন্ত্রী বদল করেছে বিজেপি। সেখানে বর্ষীয়ান বি এস ইয়েদুরাপ্পাকে সরিয়ে মুখ্যমন্ত্রী হয়েছেন বাসবরাজ বােন্মাই । পাঞ্জাবে প্রাক্তন ক্রিকেটার তথা রাজনীতিক নভজ্যোৎ সিং সিধুর সঙ্গে বিরােধের জেরে মুখ্যমন্ত্রীর পদটি ছাড়তে বাধ্য হয়েছেন অমরিন্দর সিং।

রবিবার শােনা যাচ্ছে, পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী হতে পারেন তিনবারের বিধায়ক সুখজিন্দর রণধাওয়া। তিনি গুরুদাসপুরের এক বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছে। ৬২ বছরের রণধাওয়া বর্তমানে পাঞ্জাব প্রদেশ কংগ্রেসের সহ সভাপতি।

এছাড়া তিনি কারা ও সমবায় মন্ত্রকের দায়িত্বে আছেন। তাঁর বাবা সন্তোখ সিং একসময় পাঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতি ছিলেন। রণধাওয়া এদিন বলেন, কে মুখ্যমন্ত্রী হন, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে হাইকম্যান্ড।

পদত্যাগী মুখ্যমন্ত্রীর সম্পর্কে তিনি বলেন, ক্যাপটেন সাব ছিলেন আমার সিনিয়র। আমি তাঁকে বাবার মতাে সম্মান করতাম। তিনিও আমাকে ছেলের মতােই মনে করতেন। তাঁর সঙ্গে আমার মতপার্থক্য ছিল। কিন্তু তিনি কখনও আমার বিরুদ্ধে মন্তব্য করেননি।

রণধাওয়া বাদে অপর যে তিনজনের মুখ্যমন্ত্রী হওয়ার কথা শােনা যাচ্ছে, তাঁরা হলেন প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সুনীল জাখর, প্রতাপ সিং বাজওয়া এবং রভনীত সিং বিটু। রভনীত হলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিং-এর নাতি। শােনা যাচ্ছে, কংগ্রেস কোনও দলিত শিখকে মুখ্যমন্ত্রী পদে নিয়ােগ করবে। সেই সঙ্গে থাকবেন দু’জন উপমুখ্যমন্ত্রী।