প্রখ্যাত উর্দু কবি মুনাওয়ার রানা প্রয়াত

Written by SNS January 15, 2024 4:55 pm

লখনউ, ১৫ জানুয়ারি:  সাহিত্য আকাদেমি পুরষ্কার প্রাপ্ত উর্দু কবি মুনওয়ার রানা প্রয়াত। গতকাল, রবিবার রাত ১১টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছে ৭১ বছর। জানা গিয়েছে, মুনাওয়ার রানা দীর্ঘদিন ধরে কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন। নিয়মিত চিকিৎসা চলছিল। তাঁকে সপ্তাহে তিনবার ডায়ালিসিসও করতে হতো। লখনউয়ের সঞ্জয় গান্ধী পোস্ট গ্র্যাজুয়েট ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (এসজিপিজিআই) তাঁর চিকিৎসাও চলছিল। মৃত্যুকালে তাঁর স্ত্রী, চার কন্যা ও এক ছেলেকে রেখে চিরঘুমের দেশে পাড়ি দিয়েছেন।

উত্তরপ্রদেশের রায়বেরেলিতে ১৯৫২ সালের ২৬ নভেম্বর তাঁর জন্ম। তিনি এক সময় কলকাতা শহরের বাসিন্দাও ছিলেন। ২০১৪ সালে তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার পান। যদিও দেশে অসহিষ্ণুতা বৃদ্ধির কারণে তা প্রত্যাখান করেন। রায়বেরিলির বাসিন্দা মুনাওয়ার সাহেবের উর্দু কবিতা, সাহিত্য ও গজলে অসামান্য কৃতিত্ব রয়েছে। তিনি তাঁর সৃষ্টিতে হামেশাই হিন্দি ও আওয়াধি শব্দ ব্যবহার করতেন। যা পাঠক ও শ্রোতারা খুবই পছন্দ করতেন। তাঁর বিখ্যাত কবিতা “মা”। যেখানে গজলের কায়দায় মা-র গুণাবলী তুলে ধরেছেন। তিনি সাহিত্য আকাদেমি ছাড়াও মাতৃরতন পুরষ্কার পেয়েছেন। এছাড়া তিনি আমির খসরু, মীর তাকি মীর, গালিব, ড. জাকির হোসেন, সরস্বতী সমাজ পুরস্কারেও ভূষিত হয়েছেন। তাঁর সৃষ্টি বহু ভাষায় অনুবাদিত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, “শ্রী মুনাওয়ার রানাজির মৃত্যুতে বেদনাগ্রস্ত। উর্দু সাহিত্য ও কবিতায় তিনি অসামান্য অবদান রেখেছেন। তাঁর পরিবার ও ভক্তদের প্রতি সমবেদনা জানাই। তাঁর আত্মার চিরশান্তি কামনা করি।”