তৃণমূল-মহারাষ্ট্রবাদি গোমন্তক পার্টি জোট গোয়ায়

জনসভা থেকে মমতা বলেন, তৃণমূল এমজিপি একসঙ্গে লড়াই করবে। বিজেপিকে হারাতে জোট বাঁধুন। তৃণমূল-এমজিপি জোটকে ‘যৌথ পরিবার’ বলেও উল্লেখ করলেন তিনি।

Written by SNS Goa | December 15, 2021 1:48 am

গোয়ায় তৃণমূলের হাত শক্ত করল মহারাষ্ট্রবাদি গোমন্তক পার্টি। বিজেপির জোট ছেড়ে বিধানসভা ভোটের আগে তৃণমূলের সঙ্গে গাঁটছড়া বাঁধল তারা। মঙ্গলবার পানাজিতে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভা থেকে এই জোটের ঘোষণা হল।

সভামঞ্চ থেকে তৃণমূল সুপ্রিমোর ঘোষণা, আমাদের জোট দেখে বিজেপি ভয় পেয়েছে। একইসঙ্গে নাম না করে কংগ্রেসকে খোঁচা, ভোট কাটবেন না। গোয়ায় আমরাই জিতব। আমরাই সরকার গড়ব।

মঙ্গলবার ছিল তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের দ্বিতীয় দিন। এদিন বিকেলে পানাজিতে সভা করেন তিনি। সভাতে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রবাদি গোমস্তক পার্টির শীর্ষ নেতৃত্ব।

জনসভা থেকে মমতা বলেন, তৃণমূল এমজিপি একসঙ্গে লড়াই করবে। বিজেপিকে হারাতে জোট বাঁধুন। তৃণমূল-এমজিপি জোটকে ‘যৌথ পরিবার’ বলেও উল্লেখ করলেন তিনি।

এই জোট যে কেবল আসন সমঝোতার জোট নয়, তাও সভা থেকে স্পষ্ট করে দেন মমতা। গোয়ার দায়িত্বপ্রাপ্ত তৃণমূল নেতৃত্বকে নির্দেশ দেন যাতে তাঁরা এমজিপি-র নেতাদের সঙ্গে কথা বলে ইস্তেহার তৈরি করেন।

এদিনও বিজেপি বিরোধী অন্যান্য দলকে গোয়ায় তৃণমূলের সঙ্গে জোট বাঁধার আহ্বান জানান মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রসঙ্গে বলে রাখা ভাল, বেনোলিমের সভা থেকে কংগ্রেসকে তৃণমূলের জোটে আসার কথা দিয়েছিলেন মমতা।

এদিন সেই থেকে দিলেন তিনি। তবে সভা থেকে কংগ্রেসকে মমতার কড়া বার্তা, যারা বিজেপি বিরোধিতা করছেন তাঁরা আমাদের সঙ্গে আসুন। আর না এলেও ভোট কাটবেন না। গোয়ায় তৃণমূলই ‘আসল বিকল্প’ বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৭ সালে গোয়ায় বিজেপিকে ক্ষমতায় আনার পিছনে অন্যতম কারিগর ছিল মহারাষ্ট্র গোমস্তক পার্টি। তাদের তিনজন বিধায়ক গেরুয়া শিবিরকে সমর্থন করেছিল।

পরে অবশ্য ২০১৯ সালে জোট ছেড়ে বেরিয়ে আসে এই দল। এবার তৃণমূলের সঙ্গে গাঁটছড়া বাঁধল তারা। এ প্রসঙ্গে তৃণমূল সুপ্রিমো বলেন, বিজেপিকে যারা ক্ষমতায় এনেছিল তাঁরাও এবার বুঝতে পারে, বিজেপি কেমন পার্টি।