গোয়ায় তৃণমূলকে জোটের প্রস্তাব কেজরিওয়ালের, জল্পনা

মমতার সফরে কংগ্রেসের একাধিক নেতা যোগ দিতে পারেন তৃণমূলে। ঘাসফুল শিবিরে নাম লেখাতে পারেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী চার্চিল আলেমাও।

Written by SNS Goa | December 13, 2021 1:21 pm

গোয়ায় বিজেপি-কংগ্রেসের বিরুদ্ধে লড়তে তৃণমূলকে নাকি জোটের প্রস্তাব দিয়েছে আম আদমি পার্টি। এমনটাই খবর অসমর্থিত সূত্রে। তৃণমূল এখনও আপের প্রস্তাব নিয়ে সরকারিভাবে কিছুই জানায়নি। তবে, দলের অন্দরে ভাবনা চিন্তা শুরু হয়েছে বলে সূত্রের দাবি।

আসলে, মমতা বন্দ্যোপাধ্যায় গোয়ায় পা রাখার অনেক আগেই সেরাজ্যে নিজেদের জন্য জমি তৈরি চেষ্টা করছে অরবিন্দ কেজরিওয়ালের দল। তারাও গোয়ায় নিজেদের কংগ্রেসের বিকল্প হিসাবে তুলে ধরার চেষ্টা করছিল। ২০১৭ বিধানসভা নির্বাচনেও গোয়ায় লড়াই করে আপ। তাতে সাফল্য আসেনি।

তবে এবারে আগের তুলনায় অনেকটাই শক্তিশালী হয়েছে আপ আটঘাট বেঁধে নেমেছেন কেজরিওয়ালও। একটা সময় মনে করা হচ্ছিল, গোয়া বিধানসভায় এবার লড়াই হবে ত্রিমুখী। প্রধান প্রতিপক্ষ হবে বিজেপি, কংগ্রেস এবং আম আদমি পার্টি।

কিন্তু গোয়ার মাটিতে তৃণমূল পা রাখতেই দ্রুত বদলে গিয়েছে সমীকরণ। হু হু করে বাড়ছে তৃণমূলের সংগঠন। ইতিমধ্যেই অন্যান্য দলের একাধিক নেতা যোগ দিয়েছেন ঘাসফুল শিবিরে।

মহারাষ্ট্রবাদী গোমস্তক পার্টির মতো জোটসঙ্গীও জুটিয়ে ফেলেছে তৃণমূল। সার্বিকভাবে এই মুহূর্তে তৃণমূল গোয়ায় গুরুত্বপূর্ণ রাজনৈতিক শক্তি সম্ভবত সেকারণেই তৃণমূলের হাত ধরতে আগ্রহী আপ। যদিও, জোট নিয়ে কথাবার্তা এই মুহূর্তে একেবারেই প্রাথমিক স্তরে।

এদিকে, রবিবারই গোয়া সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। মমতার সফরে কংগ্রেসের একাধিক নেতা যোগ দিতে পারেন তৃণমূলে। ঘাসফুল শিবিরে নাম লেখাতে পারেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী চার্চিল আলেমাও।

মমতা এবং অভিষেক গোয়ায় থাকাকালীনই সেরাজ্যে দলের রণকৌশল এবং জোট সমীকরণ নিয়ে আলোচনা হতে পারে। তৃণমূলের লক্ষ্য আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে গোয়ার রাজ্য কমিটি ঘোষণা করে দেওয়া।