কাশ্মীর নিয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বরদাস্ত নয়: কেন্দ্র

কাশ্মীর নিয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ দিল্লি বরদাস্ত করবে না। এমনটাই জানানাে হল কেন্দ্রীয় সরকারের তরফে।

Written by SNS New Delhi | July 11, 2021 2:31 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

কাশ্মীর নিয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ দিল্লি বরদাস্ত করবে না। এমনটাই জানানাে হল কেন্দ্রীয় সরকারের তরফে। উপত্যকার হৃত মর্যাদা ফিরিয়ে দেওয়া নিয়ে যখন দেশের অন্দরেই দোলাচল রয়েছে, সেই সময় অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-কে এমনই বার্তা দেওয়া হল ভারতের তরফে।

জানিয়ে দেওয়া হয়েছে, এই নিয়ে ভারত অন্য কোনও পক্ষের হস্তক্ষেপ মানবে না। কারণ এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেই সঙ্গে এই ইস্যুতে পাকিস্তানকেও নিশানা করেছে ভারত। বলা হয়েছে, ওআইসি’কে পাকিস্তান নিজেদের স্বার্থে ব্যবহার করার চেষ্টা করছে। এই আন্তর্জাতিক সংগঠনটির উচিত এ বিষয়ে সতর্ক হওয়া। 

উল্লেখ্য, সৌদি আরবের জেড্ডায় ভারতের রাষ্ট্রদূত অউসফ সৈয়দের সঙ্গে ওআইসি’র সাধারণ সম্পাদক ইউসুফ আল ওথাইমিনের গত সােমবার একটি বৈঠক হয়। এই বৈঠকের পর বিবৃতি প্রকাশ করে ইউসুফের তরফে জানানাে হয়, ভারতের মুসলিমদের বর্তমান অবস্থা এবং কাশ্মীর সমস্যা নিয়ে তাদের মধ্যে আলােচনা হয়েছে। রাষ্ট্রপুঞ্জ এবং ওআইসি’র নির্দেশিকা মেনে এ ব্যাপারে যেন একতরফা পদক্ষেপ না করা হয়। 

ভারতে বিশেষ প্রতিনিধি দল পাঠানাের প্রস্তাব দিয়েছেন বলে ইউসুফ জানান। কিন্তু দিল্লি সাফ জানিয়ে দেয়, ইউসুফের এই প্রশ্নে কেন্দ্রীয় সরকার কখনওই সায় দেবে না। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম কেন্দ্রীয় সরকারকে উদ্ধৃত করে জানায়, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ অংশ। এই নিয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ কখনওই বরদাস্ত করা হবে না। 

কয়েকটি দেশকে সন্তুষ্ট করতে কাশ্মীরে প্রতিনিধি পাঠানাের কথা বলছে ওআইসি। ভারতের মুসলিমদের অবস্থা নিয়ে এই যে উদ্বেগ, এটা আসলে পুরােটাই সাজানাে ঘটনা। একটি বিশেষ শক্তি সুযােগ নেওয়ার জন্য এসব করছে বলে কেন্দ্রের তরফে অভিযােগ করা হয়েছে। সীমান্ত বরাবর জঙ্গি প্রশিক্ষণ শিবিরগুলি বন্ধ না হওয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও আলােচনার কোনও প্রশ্ন নেই।