জেলে বিষ প্রয়োগ করে আনসারিকে খুন , এই দাবিতে অনড় পরিবার 

Written by SNS March 30, 2024 5:06 pm

গাজিপুর, ৩০ মার্চ – হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মুখতার আনসারির, এমনটাই জানিয়েছেন চিকিৎসকেরা। জেলের মধ্যেই অসুস্থ হয়ে গ্যাংস্টার তথা রাজনীতিবিদ মুখতার আনসারি। মৃত্যুর আগে তাঁকে বান্দা মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছিল। যদিও চিকিৎসকদের দাবি মানতে নজর আনসারির পরিবার। পরিবারের দাবি, বিষ প্রয়োগ করে আনসারিকে খুন করা হয়েছে। এই পরিস্থিতিতে ফোনে কথোপকথনের একটি অডিও ক্লিপ সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে, সেটি মুখতার এবং তাঁর ছেলে উমর আনসারির মধ্যে শেষ কথোপকথন। মৃত্যুর দু’দিন আগে ছেলেকে মুখতার আনসারি ফোন করেছিলেন এমনটাই দাবি করা হচ্ছে।

সমাজমাধ্যমে ভাইরাল হওয়া অডিও ক্লিপের যে অংশ মুখতারের বলে দাবি করা হচ্ছে, সেখানে তাঁকে বলতে শোনা যায়, ‘‘গত ১০ দিন ধরে আমার শরীর ভাল নেই।’’ অপর প্রান্তের কথা উমরের বলে দাবি করা হয়েছে। বাবার কথা  শোনার পর উমরকে বলতে শোনা যায় যে, তাঁরা খুব তাড়াতাড়ি জেলে গিয়ে তাঁর সঙ্গে দেখা করবেন। তার পরই মুখতার তাঁর ছেলেকে জানান, তাঁর হাঁটাচলা করতে খুব অসুবিধে হচ্ছে। তাঁর চলাফেরার জন্য হুইলচেয়ারের প্রয়োজন।  একথা শোনার পর উমর তাঁর বাবাকে আশ্বস্ত করে বলেন, ‘‘আমরা চেষ্টা করছি দ্রুত জেলে দেখা করার জন্য অনুমতি পেতে।’’ তিনি এ-ও বলেন, রমজান মাসে যাতে মুখতার জেলের বাইরে আসতে পারেন, সেই ব্যবস্থাও করা হচ্ছে।
 
আনসারির মৃত্যুর পরই উমর দাবি করেছিলেন তাঁর বাবার মৃত্যুর খবর প্রশাসনের তরফে তাঁদের জানানো হয়নি। তিনি আরও বলেছিলেন, ‘‘দিন দু’য়েক আগেও আমি তাঁর সঙ্গে দেখা করতে জেলে যাই। কিন্তু আমাকে দেখা করতে দেওয়া হয়নি। বিষ প্রয়োগের ব্যাপারে আমরা আগেও যা বলেছি, এখনও সেই কথাই বলব।’’  গত ১৯ মার্চ নাকি মুখতারকে রাতের খাবারের সঙ্গে বিষ দেওয়া হয়েছিল, এমনও অভিযোগ করেছেন উমর। এই ব্যাপারে তাঁরা বিচার বিভাগের দ্বারস্থ হবেন বলেও জানান তিনি। মুখতারের কথায়, ‘‘বিচার বিভাগের প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে।’’
 
অডিও ক্লিপটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই শোরগোল পড়ে যায়। অনেকেরই দাবি, মুখতারকে জেলের মধ্যে বিষ দেওয়া হয়েছে।  সেটা বুঝতে পেরেই জেলের বাইরে আসতে চাইছিলেন প্রাক্তন বিধায়ক।
 
মুখতারের মৃত্যু নিয়ে উত্তরপ্রদেশের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধী পক্ষ। অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন-এর প্রধান আসাদউদ্দিন ওয়েইসি বলেন, ‘ মুখতার প্রশাসনের বিরুদ্ধে বারবার গুরুতর অভিযোগ তুলেছেন। তাঁকে বিষ প্রয়োগ করা হচ্ছে বলে অভিযোগ করতেন। সরকার তাঁর চিকিৎসার দিকে কোনও মনোযোগ দেয়নি।’ আনসারির মৃত্যুর ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়েছেন সমাজবাদী পার্টি-র প্রধান অখিলেশ যাদব। শুক্রবার তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টের এক জন বিচারপতির নেতৃত্বে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করছি আমরা।’ একই কথা বলেছেন সমাজবাদী পার্টির নেতা আমিক জামেই। তিনি মুখতারের মৃ্ত্যুর পুঙ্খানুপুঙ্খ তদন্তের দাবি জানিয়েছেন। একই দাবি করেছেন কংগ্রেস নেতা সুরেন্দ্র রাজপুতও।
 
যদিও বিরোধীদের দাবি মানতে নারাজ বিজেপি। যোগী মন্ত্রিসভার প্রাক্তন সদস্য সিদ্ধার্থ নাথ সিংহ শুক্রবার বলেন, ‘‘মুখতার আনসারির মতো এক জন অপরাধীর জন্য এসপি, কংগ্রেস এবং বিএসপির নেতারা এখন ঝাঁপিয়ে পড়ছেন। দুষ্কৃতীদের জন্য তাঁরা কতটা মর্মাহত তা দেখাচ্ছেন। মুখতার আনসারির বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে। এমনকি আদালত তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। কিন্তু তাঁর প্রতি যে সহানুভূতি দেখানো হচ্ছে তা থেকে স্পষ্ট, এসপি, কংগ্রেস এবং বিএসপি ‘মাফিয়া রাজে’র সমর্থক ছিল।’
 
এদিকে আনসারির মৃত্যুর প্রকৃত কারণ অনুসন্ধান করতে বান্দা জেলা মুখ্য বিচারক ভগবান দাস গুপ্তা বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন।  জেলা এমপি-এমএলএ কোর্টের অতিরিক্ত বিচারক গরিমা সিং এই তদন্ত করবেন। পুলিশ ও জেলা প্রশাসনকে অবিলম্বে মুখতার আনসারির চিকিৎসা সংক্রান্ত নথি আদালতে পেশ করতে বলা হয়েছে।