কেরলের মুখ্যমন্ত্রীকে নিয়ে অস্বস্তি সিপিএমের অন্দরে

কেরলের মুখ্যমন্ত্রী তথা দলের পলিটব্যুরোর সদস্য পিনারাই বিজয়নকে নিয়ে তুমুল অস্বস্তিতে পড়েছে ওই রাজ্যে ক্ষমতাসীন সিপিএম।

Written by SNS Delhi | January 30, 2022 5:35 pm

কেরলের মুখ্যমন্ত্রী তথা দলের পলিটব্যুরোর সদস্য পিনারাই বিজয়নকে নিয়ে তুমুল অস্বস্তিতে পড়েছে ওই রাজ্যে ক্ষমতাসীন সিপিএম। বিরোধী কংগ্রেসের অভিযোগ, মুখ্যমন্ত্রী দুর্নীতিগ্রস্থ।

তিনি নিজের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ থেকে বাঁচতে তদন্তকারী সংস্থার ডানা ছাটতে উদ্যোগী হয়েছেন।

সব রাজ্যের মতো কেরলেও মন্ত্রী সহ জনপ্রতিনিধিদের বিরুদ্ধে দুর্নীতি, অনিয়মের অভিযোগের তদন্তে লোকায়ুক্ত আছে।

লোকায়ুক্তের কাছে সম্প্রতি মুখ্যমন্ত্রী পিনারাই এবং তাঁর উচ্চ শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ জমা পড়েছে।

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তিনি দুর্যোগ মোকাবিলা তহবিলের অর্থ বণ্টনে অনিয়ম করেছেন।

নিয়ম হল, লোকায়ুক্তের তদন্তে কেউ অভিযুক্ত হলে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে রাজ্য মন্ত্রিসভা। সরকার মনে করলে সুপারিশ অগ্রাহ্য করতে পারে। কিন্তু তাতে পিনারাইয়ের বিপদ কাটছে না।

কারণ, ভবিষ্যতে কোনও সরকার মনে করলে ব্যবস্থা নিতে পারে। সেই কারণে তিনি অর্ডিন্যান্স করে আইনে নতুন ধারা যুক্ত করতে চাইছেন।

তাতে বলা হয়েছে, সরকার চাইলে লোকায়ুক্তের সুপারিশ পুরোপুরি খারিজ করে দিতে পারে। পিনারাই দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হয়েছেন।

তাঁর আগের মন্ত্রিসভার একজন সদস্যকে মাঝপথে পদত্যাগ করতে হয় লোকায়ুক্ত দুর্নীতির অভিযোগে চার্জশিট দেওয়ায়। সেই থেকে পিনারাই সতর্ক। রাজ্যপাল আরিফ মহম্মদ খানের সঙ্গে পিনারাই সরকারের বিরোধ চলছে।

বিরোধীরা রাজাপালকে অনুরোধ করেছেন, অর্ডিন্যান্স সই না করতে। তিনি এখনও স্বাক্ষর করেননি। এই ফাকে বিরোধী দল কংগ্রেস অর্ডিন্যান্স পুরোপুরি প্রত্যাহারের দাবি তুলেছে।

তারা সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির হস্তক্ষেপ দাবি করেছে। এক দশক আগে সংসদের লোকপাল ও লোকায়ুক্ত নিয়োগ নিয়ে বিতর্ক হয়েছিল।

সীতারাম তখন রাজ্যসভার ভাষণে এই দুই সংস্থার স্বশাসনের দাবিতে সরব হন। তাঁর সেই ভাষণের অংশ জুড়ে সীতারামকে চিঠি লিখেছেন কেরলের বিরোধী দলনেতা তথা কংগ্রেস নেতা ভিডি সাথিয়াসান।

রাজনৈতিক মহলের অনেকের বক্তব্য, কংগ্রেস বুদ্ধিমত্তার সঙ্গে গোটা বিষয়টি তুলে ধরেছে সীতারামের বক্তৃতা দিয়েই সীতারামকে বলা হয়েছে , দেখুন আপনার দলের নেতা কী করছেন। আপনিই তো সরব হয়েছিলেন। যা নিয়ে তীব্র অস্বস্তিতে সিপিএম।