কোভ্যাক্সিন নিলে বিদেশযাত্রায় সমস্যা, মােদিকে চিঠি মমতার

পুণের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়ােটেকের তৈরি কোভ্যাক্সিন–দুটোই কেন্দ্রের কাছ থেকে আসছে রাজ্যগুলির কাছে।

Written by SNS Pune | June 25, 2021 1:28 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:SNS)

এবছর জানুয়ারি মাস থেকেই চলছে টিকাকরণ। পুণের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়ােটেকের তৈরি কোভ্যাক্সিন–দুটোই কেন্দ্রের কাছ থেকে আসছে রাজ্যগুলির কাছে। কিন্তু ভারত বায়ােটেকের তৈরি কোভ্যাক্সিনকে এখনও মান্যতা দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

এর ফলে কোভ্যাক্সিনের ডােজ নেওয়া যাঁদের উচ্চশিক্ষা বা অন্যান্য কারণে যাওয়ার প্রয়ােজন আছে তারা সমস্যায় পড়ছেন। এই বিষয় নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী বৃহস্পতিবার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। কোভ্যাক্সিন নিলে যাতে বিদেশযাত্রায় অসুবিধে না হয়, সেজন্য প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপ করতে অনুরােধ জানিয়েছেন ওই চিঠিতে।

হু-এর মান্যতা না থাকায় কোভ্যাক্সিনকে নিয়ে নানান সমস্যার সৃষ্টি হচ্ছে। বিশেষত বহু পড়ুয়া উচচশিক্ষার জন্য বিদেশে যেতে গিয়ে অসুবিধেয় পড়ছেন। কোভ্যাক্সিনের ভােজ নেওয়া থাকলে সেই সার্টিফিকেট নেওয়া হচ্ছে না।

অবিলম্বে যাতে কোভ্যাক্সিনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মান্যতা দেয়, সেজন্য কেন্দ্রীয় সরকারকে উদ্যোগ নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু পড়ুয়ারই নন, এই ঘটনার সঙ্গে ব্যবসায়ী, চাকুরেসহ বিভিন্ন পেশার মানুষের ভবিষ্যৎ জড়িয়ে আছে বলেও জানিয়েছেন মমতা। এবার এই চিঠির পরে কেন্দ্রীয় সরকার কী ভূমিকা নেয়, সেটাই দেখার।