অবশেষে জামিনে মুক্ত ভীমা কোরেগাঁও মামলার অন্যতম অভিযুক্ত সুধা ভরদ্বাজ

অবশেষে জামিনে মুক্তি পেলেন সুধা। ৫০ টাকার বন্ডে তার জামিন মঞ্জুর করেছে এনআইএ আদালত। তবে তাকে জামিন দেওয়ার সময় বিশেষ শর্ত রেখেছে আদালত।

Written by SNS Delhi | December 10, 2021 10:07 pm

অবশেষে জামিনে মুক্তি পেলেন ভীমা কোরেগাঁও মামলার অন্যতম অভিযুক্ত সমাজকর্মী তথা আইনজীবী সুধা ভরদ্বাজ। গত তিন বছর তিনি জেলবন্দি ছিলেন। বুধবারই তার জামিন মঞ্জুর হয়েছিল। অবশেষে বৃহস্পতিবার বাইকুল্লার মহিলা সংশোধনাগার থেকে মুক্তি পেলেন সুধা।

উল্লেখ্য এই মামলায় ১৬ জন অভিযুক্তের মধ্যে তিনিই প্রথম জামিন পেলেন। বম্বে হাইকোর্ট গত ১ ডিসেম্বরই জামিন দিয়েছিল তাঁকে। সেই রায়ে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল এনআইএ।

শীর্ষ আদালত শুনানিতে জানিয়েছিল, হাইকোর্টের নির্দেশে হস্তক্ষেপ করার কোনও কারণ দেখছি না। তখনই কার্যত স্পষ্ট হয়ে গিয়েছিল জামিনের বিষয়টি।

অবশেষে জামিনে মুক্তি পেলেন সুধা। ৫০ টাকার বন্ডে তার জামিন মঞ্জুর করেছে এনআইএ আদালত। তবে তাকে জামিন দেওয়ার সময় বিশেষ শর্ত রেখেছে আদালত। সুধার গতিবিধির ওপর কয়েকটি আরোপ করা হয়েছে।

আদালত জানিয়েছে, তাকে কিছু দিন অন্তর সশরীরে কিংবা ভিডিও কলে নিকটবর্তী থানায় হাজিরা দিতে হবে। এছাড়া ৬০ বছরের সমাজকর্মীকে তাঁর পাসপোর্ট জমা রাখতে হবে বলেও জানিয়েছে আদালত। একই সঙ্গে তিনি মুম্বই ছাড়তে পারবেন না।

যদি বিশেষ কারণে শহর ছাড়ার দরকার হয় তাহলে তাকে আদালতের থেকে অনুমতি নিতে হবে। মামলার অন্যান্য অভিযুক্তদের সঙ্গে কথা বলা কিংবা আন্তর্জাতিক কলও করতে পারবেন না তিনি।

পাশাপাশি বিশেষ আদালত জানিয়েছে, এই মামলা সম্পর্কে সংবাদমাধ্যমের সঙ্গেও কথা বলতে পারবেন না তিনি। আদালতের এই নির্দেশের প্রতিবাদ করে তার আইনজীবী বলেন, এই নির্দেশ বাকস্বাধীনতার পরিপন্থী।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর এলগার পরিষদ সম্মেলনে উস্কানিমূলক বক্তব্য রাখার অভিযোগে এই মামলা দায়ের হয়। মামলার অন্যতম অভিযুক্ত ছিলেন সুধা ভরদ্বাজ। ২০১৮ সালের ২৮ আগস্ট তাঁকে গ্রেফতার করা হয়। প্রথমে গৃহবন্দি করা হলেও মাস দুয়েক পর ২৭ অক্টোবর তাকে হেফাজতে নেওয়া হয়।