দলের দায়িত্ব ছাড়তে চান সোনিয়া গান্ধি

নেতৃত্ব নিয়ে অখুশি কংগ্রেসের তেইশ শীর্ষ নেতা চিঠি দেন সোনিয়াকে। সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হতে পারে।

Written by SNS New Delhi | August 24, 2020 1:00 pm

সোনিয়া গান্ধি (File Photo: IANS)

নেতৃত্ব নিয়ে অখুশি কংগ্রেসের তেইশ শীর্ষ নেতা চিঠি দেন সোনিয়াকে। সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হতে পারে। কিন্তু তার আগেই কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধি জানিয়ে দিলেন, অন্তর্বর্তীকালীন সভানেত্রীর দায়িত্ব ছেড়ে দিতে প্রস্তুত তিনি। ওয়ার্কিং কমিটির বৈঠকেই তিনি এই প্রস্তাব দিতে পারেন বলে জল্পনা রাজনৈতিক মহলে।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, দলের ২৩ শীর্ষস্থানীয় নেতার চিঠির জবাবে সোনিয়া জানিয়েছেন, দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসাবে তাঁর এক বছরের মেয়াদ শেষ হয়েছে। আর তিনি ওই পদে থাকতে চান না। দল এবার যেন নতুন সভাপতি বেছে নেয়।

প্রসঙ্গত, কংগ্রেসের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে ২৩ জন নেতা চিঠি দিয়েছেন দলকে। সেই পরিপ্রেক্ষিতেই সোনিয়া একথা জানিয়েছেন দলকে বলে জানা গিয়েছে। কংগ্রেসের পক্ষ থেকে সোনিয়ার সরে দাঁড়ানোর কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

দলের নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা জানিয়েছেন, সোনিয়া গান্ধি কারও সঙ্গে কথা বলেননি বা কোনও চিঠিও লেখেননি। এরকম কোন ব্যাপার নেই। তবে সুত্রের খবর, সুরজেওয়ালা যাই বলুন, দলের রাশ হস্তান্তরের ব্যাপারে গুলাম নবি আজাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন সোনিয়া।

প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে ভরাডুবির দায় নিয়ে সভাপতি পদ ছাড়েন রাহুল গান্ধি। তারপই থেকেই দলের রাশ ফের সোনিয়ার হাতে যায়। এ নিয়ে বেশ কিছুদিন ধরেই দলের অন্দরে জমছিল ক্ষোভ।

এবার কপিল সিব্বল, শশী থারুর, গুলাম নবি আজাদ, মণীশ তিওয়ারি, রাজ বব্বরদের মত দলের শীর্ষস্থানীয় নেতার চিঠি তাতে আরও ইন্ধন দেয়। ওই চিঠিতে বলা হয়, দলের গ্রহণযোগ্য মুখ হিসেবে তুলে ধরা যায় এমন কাউকে পূর্ণমেয়াদের জন্য সভাপতি হিসাবে নিয়ে আসার জন্য।