‘কাশ্মীরের অবস্থা ভারতের নিয়ন্ত্রণে’ বলে মন্তব্য ট্রাম্পের

ফ্রান্সের বিয়ারিজে সোমবার জি ৭ বৈঠকের বাইরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি দ্বিপাক্ষিক বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের সঙ্গে।

Written by SNS Paris | August 27, 2019 2:35 pm

নরেন্দ্র মোদি ও ডােনাল্ড ট্রাম্প (Photo: IANS)

ফ্রান্সের বিয়ারিজে সোমবার জি ৭ বৈঠকের বাইরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি দ্বিপাক্ষিক বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের সঙ্গে। বৈঠকের পর ট্রাম্প এদিন বলেন, কাশ্মীর নিয়ে আজ প্রধানমন্ত্রী মােদির সঙ্গে আমার কথা হয়েছে। এর আগে আমি কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গেও কথা বলেছি।

মােদি এদিন বৈঠক প্রসঙ্গে বলতে গিয়ে বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে যে দ্বিপাক্ষিক সমস্যা রয়েছে তার জন্য আমরা তৃতীয় কোনাে দেশকে বেগ দিতে চাই না। ১৯৪৭ সাল পর্যন্ত ভারত ও পাকিস্তান এক দেশ ছিল এবং আমি মনে করি আমাদের সমস্যা আমরা দ্বিপাক্ষিক আলােচনার মাধ্যমেই সমাধান করতে পারবাে।

মােদি ও ট্রাম্প এদিন দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথভাবে সাংবাদিক সম্মেলন করেন। সেখানে ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী মােদি মনে করেন যে কাশ্মীর সমস্যা পুরােপুরি ভারতের নিয়ন্ত্রণে। যদি ভারত ও পাকিস্তান নিজেদের মধ্যে আলােচনা করে যাবতীয় সমস্যার সমাধান করতে পারে তাহলে এর চেয়ে ভালাে খবর আর কি হবে।

এর আগে জি ৭ বৈঠকে নিজের বক্তব্য রাখতে গিয়ে মােদি আবহাওয়া, সমুদ্র এবং দূষণ নিয়ে ভারতের অবস্থান ব্যক্ত করেন। তার পরেই মােদি বৈঠক করেন সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সলের সঙ্গে। মােদির বৈঠক হয় ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্র সহ অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে।

রবিবার মােদির বৈঠক হয়েছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দুই নেতার মধ্যে। নিরাপত্তা এবং বাণিজ্য নিয়ে কথাবার্তা হয়। এই বৈঠক প্রসঙ্গে প্রধানমন্ত্রী মােদি বলেছেন, যে এই বৈঠকের ফলেই ভারত এবং ব্রিটেনের সঙ্গে বাণিজ্য প্রতিরক্ষা ইত্যাদি নিয়ে ঐকমত্য হয়েছে যার ফলে দু দেশের নাগরিকরা লাভবান হবেন।

অপর দিকে বরিস জনসন কাশ্মীর প্রসঙ্গে বলেছেন কাশ্মীর, ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় এবং এটাই ভারতের আন্তর্জাতিক অবস্থান। সুতরাং এই সমস্যার সমাধান ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক আলােচনার মাধ্যমে সমাধান হওয়া উচিত।