বাড়ছে করোনা: পিপিই, ফেস শিল্ড, নির্দিষ্ট মাস্ক রফতানিতে নিষেধাজ্ঞা

নন মেডিকেল বা নন সার্জিকাল ছাড়া যাবতীয় মাস্ক, পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট, ফেস শিল্ড সহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম রফতানির ওপর নিষেধাজ্ঞা দারি করলো কেন্দ্র।

Written by SNS New Delhi | July 23, 2020 4:50 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

দেশে ক্রমশ ঊর্ধমুখী করোনা আক্রান্তের রেখচিত্র। এই অবস্থায় নন মেডিকেল বা নন সার্জিকাল ছাড়া যাবতীয় মাস্ক, পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট, ফেস শিল্ড সহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম রফতানির ওপর নিষেধাজ্ঞা দারি করলো কেন্দ্র।

মঙ্গলবার যাবতীয় চিকিৎসাজনিত সরঞ্জামের রফতানি নীতি সংশোধন করে। সেই সংশোধিত নিয়মের আওতায় এখন থেকে আর মেডিকেল নাইট্রাইল বা এনবিআর গ্লাভস, মেডিকেল গগলস বিদেশে রফতানি করা যাবে না।

কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পিপিই বা মাস্কের রফতানি নীতি সংশোধন করেছে সরকার। সব ধরনের চিকিৎসাজনিত সরঞ্জাম, মেডিকেল গগলস, নন মেডিকেল বা নন সার্জিকাল ছাড়া সব মাস্ক, মেডিকেল নাইট্রাইল বা এনবিআর গ্লাভস এবং ফেসশিল্ড রফতানিতে নিষেধাজ্ঞা জারি থাকবে।

তবে কয়েকটি পণ্য থেকে রফতানি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২২ জুন যে বিজ্ঞপ্তি জারি হয়েছিল তা সংশোধন করে নিষিদ্ধ তালিকা থেকে। সার্জিকাল ড্রেপ, আইসোলেশন অ্যাপ্রন, সার্জিকাল র‍্যাপ এবং এক্সরে গাউনকে বাদ দেওয়া হয়েছে।