কৃষকদের মহাপঞ্চায়েতে মঞ্চ ভেঙে ধরাশায়ী রাকেশ টিকাইত

হুড়মুড়িয়ে ভেঙে পড়ল কৃষক নেতাদের সভামঞ্চ। পড়ে গেলেন ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত সহ কয়েকজন কৃষকনেতা।

Written by SNS New Delhi | February 4, 2021 10:32 pm

রাকেশ টিকাইত (Photo: Twitter | @RakeshTikaitBKU)

হুড়মুড়িয়ে ভেঙে পড়ল কৃষক নেতাদের সভামঞ্চ। পড়ে গেলেন ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত সহ কয়েকজন কৃষকনেতা। হরিয়ানার জিন্দ এলাকায় বুধবার কৃষকদের ‘মহাপঞ্চায়েত’ হয়েছিল। এই উপলক্ষে কৃষকদের সভায় বিপুল জমায়েত হয়। ভিড়ের চাপে ভেঙে পড়ে সভামঞ্চ। তবে কেউ আহত হননি বলেই জানা যাচ্ছে। 

প্রসঙ্গত, এ দিন প্রকাশ্যে আসা একটি ভিডিওতে দেখা যায়, সভামঞ্চে বক্তৃতা দেওয়ার জন্য তৈরি হচ্ছিলেন রাকেশ। এমন সময়ই আচমকা ভেঙে পড়ে মঞ্চ। এ ঘটনার জেরে চাঞ্চল্য ছড়ায় ওই এলাকায়। 

উল্লেখ্য, এ দিনের সভায় রাকেশ সহ বেশ কয়েকজন কৃষক নেতার বক্তব্য পেশের কথা ছিল। এই ঘটনার পর এদিনের সভায় বিতর্কিত কৃষি আইন নিয়ে ফের সরব হতে দেখা যায় রাকেশকে।

তিনি বলেন, নতুন তিন আইন অবিলম্বে প্রত্যাহার করতে হবে। আইন করতে হবে ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে। সেই সঙ্গে সাধারণতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলে হওয়া হিংসা নিয়েও বক্তব্য রাখেন তিনি।

মিছিলটির গতিবিধি ও পুলিশের আচরণ সম্পর্কে বলার পাশাপাশি সেদিনের পর থেকে পুলিশ কীভাবে কৃষকদের সঙ্গে অসহযােগিতা করা শুরু করেছে সেব্যোপারেও মুখ খােলেন রাকেশ। জানান, ইন্টারনেট থেকে জল সরবরাহ সবই বন্ধ রাখা হয়েছে সেখানে। কাঁটাতারের জন্য শৌচালয়েও যেতে পারছেন না কৃষকরা। 

প্রসঙ্গত, সিঙঘু-টিকরি-গাজিপুর সীমানাকে কার্যত দুর্গে পরিণত করেছে দিল্লি পুলিশ। রাস্তায় সিমেন্ট ঢেলে গেঁথে দেওয়া হয়েছে পেরেক। সঙ্গে উচু কংক্রিটের বাধা। রয়েছে বােল্ডার-ব্যারিকেডও।

দিল্লি সীমান্তে চলতে থাকা কৃষক আন্দোলনের সময় থেকেই হরিয়ানার গ্রামগুলিতে মহাপঞ্চায়েতের আয়ােজন করা হচ্ছে। সেখানে কৃষি আইন ও তার ফলে কৃষকদের কী কী সমস্যা হতে পারে তা নিয়ে আলােচনা হয়। হরিয়ানার পাশাপাশি উত্তরপ্রদেশেও এই ধরনের মহাপঞ্চায়েতের আয়ােজন করা হচ্ছে। ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই ধরনের মহাপঞ্চায়েতগুলি।