এমন বাবা পেয়ে গর্বিত: রাহুল

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি’র ৭৬ তম জন্মদিনে তাঁকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাবা হিসেবে এমন একজন ব্যক্তিকে পেয়ে তিনি গর্বিত, বললেন রাজীব-পুত্র রাহুল।

Written by SNS New Delhi | August 21, 2020 4:07 pm

রাজীব গান্ধি (Photo: Wikimedia Commons)

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি’র ৭৬ তম জন্মদিনে তাঁকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাবা হিসেবে এমন একজন ব্যক্তিকে পেয়ে তিনি গর্বিত, বললেন রাজীব-পুত্র রাহুল। কংগ্রেসের শীর্ষস্তরের সব নেতাকেই রাজীব গান্ধির সুদূরপ্রসারী চিন্তাভান্নার প্রশংসা করতে শোনা গেল বৃহস্পতিবার।

এদিন দেশের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে স্মরণ করে মোদি বলেন, ‘জন্মবার্ষিকীতে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে শ্রদ্ধা জানাই।’ সৌজন্যমূলক এই টুইট হলেও কিন্তু তাৎপর্যপূর্ণ, বলছে রাজনৈতিক মহলের একাংশ। কারণ, বছর দেড়েক আগে লোকসভা নির্বাচনের সময় প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে ব্যক্তিগত স্তরে আক্রমণ করে ভোটের প্রচার করেছিলেন প্রধানমন্ত্রী।

প্রাক্তন প্রধানমন্ত্রীকে ‘দুর্নীতিবাজ’ বলেও প্রচার করেছিলেন মোদি। সেসময় তিনি অভিযোগ করেছিলেন, ভারতীয় নৌসেনার রণতরী আইএনএস বিরাটে চড়ে সপরিবারে লাক্ষাদ্বীপে ছুটি কাটাতে গিয়েছিলেন রাজীব গান্ধি। গত বছর নির্বাচনে সেটাই বড় ইস্যু হয়।

যদিও প্রধানমন্ত্রীর এই অভিযোগ নাকচ করে দেন তৎকালীন নৌসেনার একাধিক শীর্ষ আধিকারিক। এদিন অতীতের সেই মন্তব্য ভুলে মোদির রাজীব স্মরণ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

অন্যদিকে, বাবার জন্মবার্ষিকীতে টুইট করে রাহুল গান্ধি বলেন, “নিজের সময়ের চেয়ে অনেকটা এগিয়ে ভাবতেন রাজীব গান্ধি। সবকিছুর ওপরে তিনি ছিলেন একজন যত্নবান এবং মানবিক মানুষ। আমি অত্যন্ত ভাগ্যবান এবং সেই সঙ্গে গর্বিত এমন একজন মানুষকে বাবা হিসেবে পেয়ে। তার অভাব আমরা প্রতিনিয়ত অনুভব করি। এদিন দেশের সর্বত্র রাজীব গান্ধিকে স্মরণ করেছেন কংগ্রেসের শীর্ষ নেতারা।