‘উন্নত ভারতের রূপরেখা ‘, অন্তর্বর্তী বাজেট নিয়ে প্রতিক্রিয়া প্রধানমন্ত্রীর 

Written by SNS February 1, 2024 3:28 pm
দিল্লি, ১ ফেব্রুয়ারি – অন্তর্বর্তী বাজেটকে উন্নত ভারতের ভিত তৈরির গ্যারান্টি বলে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  অভিনব এবং অভূতপূর্ব ২০২৪-২৫ সালের এই বাজেট যেন ২০৪৭-এর বিকশিত ভারতের ছবি এঁকে দিল। এদিন ভোট অন অ্যাকাউন্টের পর এমনই প্রতিক্রিয়া জানালেন প্রধানমন্ত্রী । বৃহস্পতিবার লোকসভায় অন্তর্বর্তী বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার পর প্রশংসা করে মোদি এই বাজেটকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং তাঁর ‘টিম’কেও অভিনন্দন জানিয়েছেন মোদি ।
 
লোকসভা ভোটের আগে ২০২৪-২৫ অন্তর্বর্তী বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি তাঁর বাজেট বক্তৃতা শেষ করেন বেলা ১২টা  নাগাদ। তার ঘন্টাখানেকের মধ্যেই ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি বলেন, ‘এই বাজেট বিকশিত ভারতের চার স্তম্ভ যুবক, গরিব, মহিলা এবং কৃষকদের ক্ষমতা প্রদান করে। এই বাজেট দেশের ভবিষ্যৎ তৈরির বাজেট। এই বাজেটে ২০৪৭ সালের বিকশিত ভারতের ভিত্তি স্থাপনের গ্যারান্টি রয়েছে। নির্মলাজি এবং তাঁর টিমকে অভিনন্দন জানাই। এই বাজেটে যুব সমাজের আশা-আকাঙ্খা প্রতিফলিত হয়েছে।’  
 
এবারের অন্তর্বর্তী বাজেটে গবেষণা ও উদ্ভাবনের জন্য এক লক্ষ কোটি টাকার তহবিল ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী মোদি তাঁর ভাষণে সে কথা উল্লেখ করেন।  স্টার্ট -আপ গুলির জন্য ছাড় দেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি বলেন, ‘আর্থিক ঘাটতিকে নিয়ন্ত্রণে রেখে মূলধনী খরচকে ১১ লাখ ১১ হাজার ১১১ কোটি টাকার ঐতিহাসিক উচ্চতায় নিয়ে যাওয়া হয়েছে। ভারতে ২১ শতকের আধুনিক প্রযুক্তির পাশাপাশি কর্মসংস্থানের কথাও বলা হয়েছে। নতুন শিল্পে করছাড়েরও ব্যবস্থা রয়েছে।
 
রেলের ক্ষেত্রে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে, সে কথা উল্লেখ করে মোদি বলেন, বন্দে ভারতের মতো কোচ তৈরি করে জুড়ে দেওয়া হবে সাধারণ ট্রেনের সঙ্গে। এর ফলে কোটি কোটি মানুষ আরামে যাতায়াত করতে পারবেন। আয়ুস্মান ভারত যোজনায় আশা কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের যুক্ত করার কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।
 
বুধবার সংসদে শুরু হয় বাজেট অধিবেশন। প্রথা মেনে রাষ্ট্রপতির ভাষণ দিয়ে এই অধিবেশন শুরু হয়।  তারপর বৃহস্পতিবার বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।  সামনেই লোকসভা নির্বাচন।  সেই জন্যেই কেন্দ্রীয় সরকার অন্তর্বর্তী বাজেট পেশ করে।  লোকসভা ভোটার পর পরবর্তী সরকার পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে।