বিদ্যাসাগরের ভূমি থেকে বাংলা উচ্চারণ সঠিক করলেন প্রধানমন্ত্রী

আসন্ন বিধানসভা ভােটের প্রচারে হলদিয়াতে প্রথমবার এসে নিজের বাংলা অনেকটাই শুধরে নিলেন মােদি।

Written by SNS East Midnapore | February 8, 2021 4:54 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: PIB)

রাজ্যে বেশ কয়েকটি অনুষ্ঠানে যােগ দিয়ে মােদি’র বক্তৃতাতেও বারবার উঠে এসেছে বাংলা ভাষা। বেশিরভাগ ক্ষেত্রেই মােদির বাংলা বলায় অস্পষ্টতা, উচ্চারণে ভুল নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতি করতে গিয়ে উচ্চারন নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। 

আসন্ন বিধানসভা ভােটের প্রচারে হলদিয়াতে প্রথমবার এসে নিজের বাংলা অনেকটাই শুধরে নিলেন মােদি। অবিভক্ত মেদিনীপুর, বর্তমানে পশ্চিম মেদিনীপুরে ঘাটালের অন্তর্গত বিদ্যাসাগরের জন্মভিটে। স্বাভাবিক কারণেই হলদিয়াতে প্রধানমন্ত্রীর ভাষণে এসেছে বিদ্যাসাগরের নামও।

হলদিয়াতে সভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমার প্রিয় মা, বােন, ভাই ও বন্ধুরা। মেদিনীপুরের এই পবিত্র মাটিতে আসতে পেরে আজ আমি নিজেকে ধন্য মনে করছি। এই মাটি শহীদ মা মাতঙ্গিনী হাজরার মাটি, বিপ্লবী ক্ষুদিরাম বসুর রক্তে রক্তিম হয়েছে এই ভূমি। এই মাটির বীর সন্তান বিদ্যাসাগর মহাশয় বাঙালিকে বর্ণ পরিচয় দিয়েছেন। সতীশ চন্দ্র সামন্তের হাত ধরে তৈরি হয়েছে হলদিয়া বন্দর। মেদিনীপুরের মাটির গুণে আমি মুগ্ধ।’ এরপর হিন্দিতে বক্তব্য রাখেন তিনি। 

কেন্দ্রীয় সরকার ও বিজেপির তরফে বারবারই অভিযােগ তােলা হয়, স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে বিকৃত করে বহু দিকপাল মানুষের ভূমিকাকে ছােট করা হয়েছে। এই ইতিহাস করে হাতিয়ার করে মােদি সরকারকে তীব্র আক্রমণ করলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

নােটবন্দি, জিএসটি, কৃষক আন্দোলন, সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামােয় হস্তক্ষেপের মতাে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় রাজ্যসভায়। ভাষণে তুলে ধরে বিজেপির উদ্দেশ্যে ডেরেক হুঁশিয়ারি দিয়েছেন, আগে দিল্লি সামলা, তার পর ভাবিস বাংলা।