কুলভূষণ যাদবকে এবার সিভিলিয়ান আদালতে আবেদনের সুযোগ, আইন পাল্টাচ্ছে পাকিস্তান

কুলভূষণ ইস্যুতে বড় সাফল্য ভারতের। কুলভূষণ যাতে পাকিস্তানের নাগরিক আদালতে আবেদন করতে পারেন তার জন্য সেনা আইন সংশােধন করতে চলছে ইমরান খান সরকার।

Written by SNS Islamabad | November 14, 2019 2:46 pm

কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করছেন তাঁর মা ও স্ত্রী। (File Photo: IANS)

কুলভূষণ ইস্যুতে বড় সাফল্য ভারতের। কুলভূষণ যাতে পাকিস্তানের নাগরিক আদালতে আবেদন করতে পারেন তার জন্য সেনা আইন সংশােধন করতে চলছে ইমরান খান সরকার। পাকিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যমে বুধবার এমনই খবর প্রকাশিত হয়েছে।

গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাস ছড়ানাের অভিযােগে ভারতের প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাধবকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে পাকিস্তানের সেনা আদালত। এই নির্দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে আবেদন করে ভারত।

ইরানে ব্যবসা সুত্রে যাওয়া কুলভূষণকে অপহরণ করে পাকিস্তানে নিয়ে যাওয়া হয় বলে অভিযােগ জানায় ভারত। গত সেপ্টেম্বর মাসে হেগ-এ আন্তর্জাতিক আদালতে বড় জয় পায় ভারত। কুলভূষণের কনস্যুলার অ্যাকসেস ভারতকে দিতে ইসলামাবাদকে নির্দেশ দেয় আন্তর্জাতিক আদালত। পাশাপাশি কুলভূষণের মৃত্যুদণ্ডও ফের খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়।

আন্তর্জাতিক আদালতের নির্দেশের জেরেই সেনা আইনে পরিবর্তন আনতে চলেছে পাকিস্তান। সেনা আইন সংশােধন করে কুলভূষণকে নাগরিক আদালতে আবেদন করার সুযােগ পাকিস্তান করে দিতে চলেছে বলে খবর।

যদিও এ বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি দিল্লি। তবে কুলভূষণ নাগরিক আদালতে আবেদন করতে পারলে। তাঁকে আইনি সহায়তা দিতে পারবে ভারত।