কুলভূষণের কনসুলার অ্যাকসেস বাতিল করল পাকিস্তান

পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবের ক্ষেত্রে বড়সড় ঘােষণা ইসলামাবাদের। আর কোনও ভারতীয় কূটনীতিককে দ্বিতীয়বার কনসুলার অ্যাকসেস দেওয়া হবে না।

Written by SNS Islamabad | September 13, 2019 2:54 pm

কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করছেন তাঁর মা ও স্ত্রী। (File Photo: IANS)

ফের দ্বিচারিতা পাকিস্তানের। পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবের ক্ষেত্রে বড়সড় ঘােষণা ইসলামাবাদের। জানিয়ে দেওয়া হল, আর কোনও ভারতীয় কূটনীতিককে দ্বিতীয়বার কনসুলার অ্যাকসেস দেওয়া হবে না। পাকিস্তান বিদেশমন্ত্রকের মুখপাত্র ড. মহম্মদ ফয়জল বৃহস্পতিবার জানিয়ে দেন কুলভূষণের ক্ষেত্রে আর কোনও কনসুলার অ্যাকসেস পাবে না ভারত।

৩ সেপ্টেম্বর পাকিস্তানে ভারতের ডেপুটি হাই কমিশনার গৌরব আলুওয়ালিয়ার সঙ্গে দেখা হয় কুলভূষণ যাদবের। পাকিস্তানের বিদেশমন্ত্রকে সেদিন বেলা সাড়ে এগারােটা নাগাদ পৌঁছান তিনি। তারপরেই কথা বলতে দেওয়া হয় কুলভূষণের সঙ্গে।

বৈঠক শেষে ভারতের বিদেশমন্ত্রক জানায়, পাকিস্তানের চাপে পড়ে কুলভূষণ তাদের শেখানাে কথাই বলতে বাধ্য হয়েছেন। পরবর্তী বৈঠকের অপেক্ষায় রয়েছে ভারত। কিন্তু সত্য সামনে এসে যাওয়ার ভয়ে দ্বিতীয়বার কনসুলার আকসেস দিতে আর রাজি নয় পাকিস্তান। বৃহস্পতিবার সেকথাই জানিয়ে দেওয়া হয় ইসলামাবাদের তরফে।

এর আগে, পাকিস্তানের টুইটের প্রেক্ষিতে নয়াদিল্লি জানায় কনসুলার অ্যাকসেস সংক্রান্ত পাকিস্তানের প্রস্তাব মেনে নেওয়া হচ্ছে। তবে শান্তিপূর্ণ ও ইতিবাচক আলােচনার আশা পাকিস্তানের কাছ থেকে করে ভারত। সঠিক ও উপযুক্ত পরিবেশ পেলে তবেই কনসুলার অ্যাকসেস সাফল্য পাবে বলে জানিয়ে দেয় নয়াদিল্লি।

উল্লেখ্য, গত তিন বছর ধরে কুলভূষণ যাদবের কনসুলার অ্যাকসেস চেয়ে আসছে ভারত। কিন্তু তা মানতে চায়নি পাকিস্তান। পরে আন্তর্জাতিক আদালতে মুখ পােড়ে পাকিস্তানের। জানিয়ে দেওয়া হয় পাকিস্তানকে অবশ্যই কনসুলার অ্যাকসেস দিতে হবে।