চাপ দেওয়া হচ্ছে, পাক জেলে নিগ্রহের শিকার কুলভূষণ যাদব

২০১৯ সালের জুলাই মাসের পরে ঠিক এক বছরের মাথায় কুলভূষণ ইস্যুতে ভারত-পাকিস্তান প্রবল সঙ্ঘাতের আবহ তৈরি হয়েছে।

Written by SNS New Delhi | July 10, 2020 2:19 pm

কুলভূষণ যাদবের মুক্তির জন্য প্রার্থনা করছে তাঁর বন্ধুরা। (File Photo: IANS)

পাকিস্তানের জেলে নিগৃহীত হচ্ছে ভারতের প্রাক্তন নৌসেনা কুলভূষণ যাদব । মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আর্জি থেকে পিছিয়ে এসেছেন কুলভূষণ, ইসলামাবাদের এই দাবি মিথ্যা ছাড়া আর কিছুই নয়। গোটাটাই নাটক সাজিয়েছে পাকিস্তান। কুলভূষণ ইস্যুতে এবার সরাসরি পাকিস্তানকে এই ভাষাতেই বিধেছে ভারত।

২০১৯ সালের জুলাই মাসের পরে ঠিক এক বছরের মাথায় কুলভূষণ যাদব ইস্যুতে ভারত-পাকিস্তান প্রবল সঙ্ঘাতের আবহ তৈরি হয়েছে। পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল আহমেদ ইরফান সংবাদমাধ্যমের সামনে বিবৃতি দিয়ে জানিয়েছেন, চরবৃত্তির অভিযোগে পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ নাকি সামরিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য নতুন করে আর আর্জি জানাতে চান না।

অ্যাটর্নি জেনারেলের দাবি, গত ১৭ জুন কুলভূষণকে নাকি জিজ্ঞাসা করা হয়েছিল মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য তিনি আর্জি জানাতে চান কিনা। কিন্তু তিনি তা করতে রাজি হননি। বরং পাক সরকারের কাছে তিনি প্রাণভিক্ষার আবেদন জানাতে চান।

ইসলামাবাদের এই দাবির পরেই ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, সবটাই পাকিস্তানের নতুন নাটক। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, কুলভূষণ বারবারই বলে এসেছেন, তিনি নিরাপরাধ। চরবৃত্তির অভিযোগে তাঁকে জেলে বন্দি করে রাখা হয়েছে। কোনও সাজাপ্রাপ্ত ব্যক্তি যদি নিজেকে নিরাপরাধ প্রমাণ করতে চান, তাহলে তিনি রিভিউ পিটিশনের আর্জি করবেন। প্রাণভিক্ষার আবেদন করা মানে তো অভিযোগ মেনে নেওয়া।

সুতরাং বোঝাই যাচ্ছে পাকিস্তানের জেলে কুলভূষণের ওপর প্রবল চাপ সৃষ্টি করা হচ্ছে। তিনি নিগ্রহের শিকার হচ্ছেন। আন্তর্জাতিক আদলতের রায় অমান্য করার জন্য চাপ দিয়ে কুলভূষণের মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনার আর্জি থেকে বিরত রাখা হয়েছে।

২০১৬ সাল থেকে পাকিস্তানের জেলে বন্দি রয়েছেন রিতীয় নৌবাহিনীর প্রাক্তন অফিসার কুলভূষণ যাদব (৪৯)। ২০১৬ সালের মার্চে তাঁকে গ্রেফতার করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। ভারতের বক্তব্য, কুলভূষণ ব্যবসার কাজে পাকিস্তান গিয়েছিলেন।