মঙ্গলবার ফের কেন্দ্রের সঙ্গে বৈঠক বিক্ষুব্ধ কৃষকদের

মঙ্গলবার কেন্দ্রের সঙ্গে বৈঠকে রাজি হয়েছে কৃষকরা। বিক্ষুব্ধ কৃষকদের অনেকেরই আশা, এবার হয়তাে দিল্লির উপকণ্ঠে চলা বিক্ষোভের একটা সমাধান সূত্র বের হতে পারে।

Written by SNS New Delhi | December 27, 2020 11:01 am

কৃষক আন্দোলন (File Photo: IANS)

মঙ্গলবার কেন্দ্রের সঙ্গে বৈঠকে রাজি হয়েছে কৃষকরা। বিক্ষুব্ধ কৃষকদের অনেকেরই আশা, এবার হয়তাে দিল্লির উপকণ্ঠে চলা বিক্ষোভের একটা সমাধান সূত্র বের হতে পারে। সিঙ্ঘু সীমান্তে শনিবার বিভিন্ন কৃষক ইউনিয়নের মধ্যে একটি বৈঠক হয়।

সেখানেই সরকারের সঙ্গে আলােচনা ও আন্দোলনের পরবর্তী গতিপথ নিয়ে বিস্তারিত কথা বলেন কৃষকরা। তারপরেই সাংবাদিক বৈঠকে তাঁরা জানিয়ে দেন, কেন্দ্রীয় সরকারকে আগামী মঙ্গলবার তাঁরা লিখিতভাবে আলােচনার প্রস্তাব দিতে চলেছেন। বিক্ষোভরত সব কৃষক সংগঠনই এই বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে।

তবে কৃষকদের তরফ থেকে জানানাে হয়েছে, এই আলােচনার মূল আলােচ্য বিষয় হিসাবে রাখতে হবে ৩ টি কৃষি আইনের প্রত্যাহারের শর্ত। শুক্রবারই দিল্লিতে চলা কৃষক বিক্ষোভ নিয়ে তােপ দাগেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। তিনি বলেন, বিরােধীরা মিথ্যা ছড়াচ্ছে। রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে ভুল বােঝানাে হচ্ছে কৃষকদের। 

পাশাপাশি শুক্রবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আবেদন করে বলেন, ‘এক-দু’বছরের জন্য অন্তত কৃষি আইনকে কার্যকর করতে দিয়ে দেখুন আপনারা। তারপর যদি দেখা যায় আইন কৃষক স্বার্থ বিরােধী, তাহলে সেটি নিয়ে আলােচনা করবে কেন্দ্রীয় সরকার। কিন্তু আগে আইনটি প্রয়ােগ করতে দিন। 

যদিও এত কথার পরেও শেষ পর্যন্ত নিজেদের অবস্থানে অনড়ই রয়েছেন কৃষকরা। কোনও সংশােধন নয়, তাঁরা চাইছেন সম্পূর্ণ নয়া কৃষি আইনের প্রত্যাহার।