রাস্তায় মৃতদেহ পড়ে নেই মানেই কি শান্ত কাশ্মীর! কেন্দ্রের বিরুদ্ধে সরব শ্রীনগরের মেয়র জুনেইদ আজিম মাট্টু

কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেয়ার পর থেকে কাশ্মীর শান্ত রয়েছে বলে বারবার দাবি করেছিল কেন্দ্রীয় সরকার।

Written by SNS Srinagar | September 4, 2019 6:32 pm

শ্রীনগরের মেয়র জুনেইদ আজিম মাট্টু. (File Photo: IANS)

কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেয়ার পর থেকে কাশ্মীর শান্ত রয়েছে বলে বারবার দাবি করেছিল কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে তাদের দাবি ছিল, বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর থেকে অশান্তির ঘটনায় কোনাে মৃত্যু ঘটেনি। তবে কেন্দ্রের এই দাবি নস্যাৎ করে দিয়ে তার কড়া সমালােচনা করলেন শ্রীনগরের মেয়র জুনেইদ আজিম মাট্টু।

একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, রাস্তায় কোনাে মৃতদেহ পড়ে নেই মানে এই নয় যে, পরিস্থিতি স্বাভাবিক। ৩৭০ ধারা তুলে নেয়ার পর থেকে কাশ্মীরকে কার্যত গােটা দেশ থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। কেন্দ্রের এই উদ্যোগের নিন্দা করে জুনেইদ আজিম মাট্টু বলেন, কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছিল, নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করে আনা হবে। কিন্তু কাশ্মীরে এখনও অনেক পরিবার আছে যারা প্রিয়জনদের সঙ্গে যােগাযােগ করতে পারেননি।

পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের আটকে রাখারও সমালােচনা করেন তিনি। তাঁর কথায়, বছরের পর বছর কাশ্মীরের মূল স্রোতের সন্ত্রাসবাদের বিরােধিতা করেছেন। কিন্তু এখন তাঁদেরই বন্দি করে রাখা হয়েছে।

কাশ্মীরের বিশেষ অধিকার কেড়ে নেয়া প্রসঙ্গে মাট্ট বলেন, কাশ্মীরিদের অস্তিত্বের সঙ্কট তৈরি হয়েছে। কাশ্মীরবাসী সব সময় সন্ত্রাসের মধ্যে বাস করে। তবে তা আমদের অভ্যেস হয়ে গিয়েছে। কিন্তু সন্ত্রাসের অজুহাতে আমাদের মৌলিক অধিকার কেড়ে নেয়া হয়েছে। গত সপ্তাহে এক সাক্ষাৎকারে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, কাশ্মীরে সন্ত্রাসবাদীরা যাতে জড়াে হয়ে প্রশাসনের বিরুদ্ধে হামলা করতে না পারে, সে জন্যই যােগাযােগ ব্যবস্থা বন্ধ রাখা দরকার ছিল।