বৈষ্ণোদেবী দর্শনার্থীদের নবরাত্রির উপহার : মোদি

নিউদিল্লি বৈষ্ণোদেবী কাটরা বন্দে ভারত এক্সপ্রেস বৈষ্ণোদেবী তীর্থযাত্রীদের জন্য নবরাত্রির উপহার।

Written by SNS New Delhi | October 4, 2019 1:47 pm

(Photo: IANS/PIB)

নিউদিল্লি বৈষ্ণোদেবী কাটরা বন্দে ভারত এক্সপ্রেস বৈষ্ণোদেবী তীর্থযাত্রীদের জন্য নবরাত্রির উপহার। বৃহস্পতিবার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস যাত্রা শুরুর পর টুইটারে এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন টুইটারে তিনি বলেন, জম্মুর ভাই-বােনেদের জন্য এবং একই সঙ্গে বৈষ্ণোদেবী দর্শনার্থীদের জন্য এই এক্সপ্রেস নবরাত্রির উপহার। তিনি আরাে বলেন, নউদিল্লি কাটরা বন্দে ভারত এক্সপ্রেসের হাত ধরে যােগাযােগ ব্যবস্থা যেমন সুদৃঢ় হবে, তেমনই পােক্ত হবে আধ্যাত্মিক পর্যটন ব্যবসা।

প্রায় একই কথা এদিন নিউদিল্লি-বৈষ্ণোদেবী কাটরা বন্দে ভারত এক্সপ্রেস সবুজ পতাকা দেখিয়ে যাত্রা সূচনা করে বলেন, এই এক্সপ্রেস জম্মু কাশ্মীরের জন্য বড় উপহার। অন্যদিকে রেলমন্ত্রী পীযূষ গােয়েল এদিন বলেন, ২০২২ সালের ১৫ আগস্টের আগেই কন্যাকুমারীর সঙ্গে কাশ্মীরকে যুক্ত করবে ভারতীয় রেল। পাশাপাশি তিনি বলেন, বর্তমানে দেশজুড়ে মাট ৫ হাজার রেল স্টেশনে ওয়াইফাই কানেকটিভিটি রয়েছে। এর আওতায় আগামী দিনে আরাে ১৫০০ স্টেশনকে আনা হবে। পাশাপাশি রল স্টেশনগুলিতে আরও মজবুত করা হবে সিসিটিভি নজরদারি এবং অন্য সুরক্ষা ব্যবস্থা।

জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের আগে পর্যন্ত বারংবার বাধার সম্মুখীন হয়েছে জম্মু-কাশ্মীরের উন্নয়নের কাজ। কিন্তু এবার আগামী ১০ বছরে জম্মু-কাশ্মীর দেশের মধ্যে অন্যতম উন্নয়নশীল রাজ্য হয়ে উঠবে। বৃহস্পতিবার নিউদিল্লি-বৈষ্ণোদেবী কাটরা বন্দে ভারত এক্সপ্রেসে সবুজ পতাকা দেখিয়ে এমনটাই বললেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

একই সঙ্গে এদিন কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ভারতীয় প্রযুক্তিতে তৈরি নতুন এই ট্রেনের যাত্রার সূচনায় উপস্থিত থাকতে পেরে তিনি গর্বিত। এই ট্রেনের যাত্রা শুরু হওয়ায় আগামী দিনে জম্মু-কাশ্মীরের পর্যটন শিল্প আরও উন্নত হবে।

এদিন দিল্লিতে দেশের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসকে সবুজ পতাকা দেখিয়ে যাত্রা সূচনা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গােয়েল, কেন্দ্রীয় মন্ত্রী ড. জিতেন্দ্র সিং এবং হর্ষবর্ধন। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি দিল্লি বারাণসী রুটে দেশের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। আগামী ৫ অক্টোবর থেকে বাণিজ্যিক ভাবে চালু হতে চলেছে দিল্লি-কাটরা বন্দে ভারত এক্সপ্রেস। আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে শুরু হয়েছে টিকিট বুকিং।

সুপারফাস্ট ট্রেনটি দিল্লি থেকে কাটরা রেলযাত্রার সময় বেশ কিছুটা কমাবে । বর্তমানে বৈষ্ণোদেবী দর্শনের পথে শেষ রেলস্টেশন কাটরা পৌঁছতে সময় লাগে ১২ ঘণ্টা। বন্দে ভারত এক্সপ্রেস এই পথ পাড়ি দেবে মাত্র ৮ ঘণ্টায়। মঙ্গলবার ছাড়া সপ্তাহের প্রতিদিন চলবে এই ট্রেন।

দিল্লি স্টেশন থেকে সকাল ৬টায় রওনা দিয়ে দুপুর দু’টোয় কাটরা পৌঁছবে বন্দে ভারত এক্সপ্রেস। ওই দিনই কাটরা থেকে দুপুর ৩টায় রওনা দিয়ে দিল্লিতে রাত ১১টায় পৌঁছবে ট্রেনটি। জানা গিয়েছে, বন্দে ভারত এক্সপ্রেসে টিকিটের দামে রেলের ডাইনামিক ভাড়া পদ্ধতি প্রয়ােগ করছে না রেল মন্ত্রক। দিল্লি থেকে শ্রীমাতা বৈষ্ণোদেবী কাটরা স্টেশন পর্যন্ত ন্যূনতম ভাড়া চেয়ার করে পড়ছে ১,৬৩০ টাকা। সর্বোচ্চ মূল্যের এক্সিকিউটিভ চেয়ার কারের টিকিটের দাম পড়ছে ৩ হাজার ১৫ টাকা।