বারাণসীতে স্টেশনের নাম লেখা সংস্কৃত ও উর্দুতেও

বারণসীর মভুয়াডিহি স্টেশনের নাম পালটে হল ‘বনারস’। আর স্টেশনের বাের্ডে হিন্দি, ইংরাজির পাশাপাশি সংস্কৃত এবং উর্দু ভাষাতেও লেখা হল সেই নাম।

Written by SNS Lucknow | July 19, 2021 12:50 pm

বনারস (Photo: Twitter | @GDivyank)

বারণসীর মভুয়াডিহি স্টেশনের নাম পালটে হল ‘বনারস’। আর স্টেশনের বাের্ডে হিন্দি, ইংরাজির পাশাপাশি সংস্কৃত এবং উর্দু ভাষাতেও লেখা হল সেই নাম। উত্তর-পূর্ব রেলের অন্তর্গত ছিল মভুয়াডিহি স্টেশন। তা নতুনভাবে রং করে তা পুরাে পালটে ফেলা হয়েছে। 

স্টেশনের সর্বত্র এখন ‘বনারস’ লেখা। টুইটারে সেই ছবি শেয়ার করে জানানাে হয়েছে, এবার থেকে স্টেশনটির কোড হবে বিএসবিএস। সংস্কৃত এবং উর্দু ভাষাতেও স্টেশনের নাম লেখা হয়েছে বলে আলাদাভাবে উল্লেখ করা হয়েছে। 

২০১৯ সালে মভুয়াডিহি স্টেশনের নাম বদলের প্রস্তাব দিয়েছিলেন প্রাক্তন মন্ত্রী মনােজ সিনহা। বর্তমানে তিনি জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর। সেই বছরই তাঁর সেই প্রস্তাবে সায় দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতির জন্য পাঠানাে হয়েছিল। 

স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি পাওয়ার পর ২০২০ সালের সেপ্টেম্বর মাসে নাম পরিবর্তনের কাজ শুরু হয়। তার পাশাপাশি পুরাে স্টেশনের ভােল পালটে ফেলা হয়। বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়েই স্টেশনটি তৈরি করা হয়েছে। তাতে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত বসার জায়গা, সুন্দর বাগান, চলমান সিঁড়ি। টিকিট বুক করার পরিষেবাও বেশ উন্নত।