সােশ্যাল মিডিয়ায় মোদির গুগলি

সােশ্যাল মিডিয়া নিয়ে ফের নয়া চমক নরেন্দ্র মােদির। প্রধানমন্ত্রী এবার তাঁর নিজের সােশ্যাল অ্যাকাউন্টগুলি তুলে দেবেন দেশের বিশেষ কিছু নারীর হাতে।

Written by SNS New Delhi | March 4, 2020 3:43 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (File Photo: IANS)

সােশ্যাল মিডিয়া নিয়ে ফের নয়া চমক নরেন্দ্র মােদির। প্রধানমন্ত্রী এবার তাঁর নিজের সােশ্যাল অ্যাকাউন্টগুলি তুলে দেবেন দেশের বিশেষ কিছু নারীর হাতে। নারী দিবসের আগে মােদির এই চমকে ঝড় উঠেছে সােশ্যাল মিডিয়াতে। দ্বিতীয়বার দেশের ক্ষমতায় আসার পিছনে বিজেপি’র সােশ্যাল মিডিয়ায় প্রচার বড়সড় ভূমিকা নিয়েছিল।

দেশের প্রধানমন্ত্রীর সােশ্যাল মিডিয়া থেকে সন্ন্যাস গ্রহণ করা নিয়ে মােদির এক টুইটকে কেন্দ্র করে ঝড় ওঠে রাজনৈতিক মহল থেকে সাধারণ মানুষের মধ্যে। তবে তা যে ছিল দুদে রাজনীতিক নরেন্দ্র মােদির ‘গুগলি’ তা মঙ্গলবার তাঁর নতুন টুইটে সামনে এল।

নিজের সােশ্যাল মিডিয়ার সবকটি অ্যাকাউন্টই হাবদল করতে চলেছেন নরেন্দ্র মােদি। ৮ মার্চ নারী দিবসে তা আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হবে বলে জানা গিয়েছে। এমন কিছু মহিলার হাতে দেশের প্রধানমন্ত্রী নিজের অ্যাকাউন্টগুলি তুলে দেবেন যাঁরা সমাজে অন্যদের এগিয়ে যেতে অনুপ্রাণিত করছেন। যাঁদের জীবন ও কাজ দেশবাসীর কাছে আগামী দিনেও স্মরণীয় হয়ে থাকবে।

সােমবার একটি টুইট করে নরেন্দ্র মােদি জানান, ‘রবিবার থেকে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউবে নিজের সমস্ত সােশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা ভাবছি। এ বিষয়ে আপনাদের সকলকে জানাব’। এই টুইট সামনে আসতেই বিরােধী রাজনৈতিক দলগুলির পক্ষ থেকে নানা রকমের শ্লেষ মােদির বিরুদ্ধে উগরে দিতে দেখা গিয়েছে। সেই তালিকায় রাহুল গান্ধি থেকে শুরু করে কে নেই।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি একটি টুইটে লেখেন, ‘হিংসা ত্যাগ করুন। সােশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নয়।’ আরও একটি টুইটে দেশের বর্তমান সংকটের মহুর্ত উল্লেখ করে রাহুল গান্ধি টুইট করেন, দেশে যখন জরুরি অবস্থা চলছে সেই সময় আপনার সােশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিয়ে বােকার মতাে খেলা করা বন্ধ করুন। এখন করােনাভাইরাসের প্রকোপ মােকাবিলাই সব থেকে বড় চ্যালেঞ্জ হওয়া উচিৎ বলেও মন্তব্য করেন রাহুল।

সােশ্যাল মিডিয়া না ছেড়ে মােদিকে দেশে শান্তির পরিবেশ অটুট রাখা নিয়ে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দিতে দেখা গিয়েছে বহু মানুষকে। অন্যদিকে ঝড়ের গতিতে প্রধানমন্ত্রীর সেই টুইট ভাইরাল হয়ে যায়। তবে শুধুই রাজনীতিকা নয় সাধারণ মানুষও তা নিয়ে নিজের নিজের ভাব ব্যাক্ত করেন। অনেকের মতেই মােদি সােশ্যাল মিডিয়ায় সন্ন্যাস নেওয়ার আশঙ্কাও প্রকাশ করতে দেখা গিয়েছে।

এরপরেই মঙ্গলবার ফের একটি টুইট করেন মােদি। সবার সমস্ত জল্পনা উড়িয়ে দিয়ে প্রধানমন্ত্রীর নতুন টুইটটিতে গােটা বিষয় পরিষ্কার হয়ে যায়। তিনি লিখেছেন, এই নারী দিবসে আমি সােশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি সেই সব মহিলাদের হাতে তুলে দেব, যাঁদের জীবন এবং কাজ আমাদের অনুপ্রাণিত করে। এতে লক্ষ লক্ষ মানুষের মনে প্রেরণা জাগাতে পারবেন তারা। আপনি কি সেই রকম একজন মহিলা? অথবা সেরকম কাউকে জানেন? তাহলে আমাদের সেই লড়াইয়ের কাহিনী জানান।

এর পাশাপাশি আন্তর্জাতিক নারী দিবসে ‘ইন্সপায়ার্স’ প্রকল্পেরও ঘােষণা করেন নরেন্দ্র মােদি। সেখানে ভিডিও তৈরি করে সমস্ত ক্ষেত্রে মহিলাদের নিজের নিজের লড়াইয়ের কাহিনী জানাতে পারেন। এই প্রচারমূলক প্রকল্প চলবে নারী দিবস উপলক্ষ্যে গােটা সপ্তাব্যাপী।