এনডিএ শরিকদের সম্পর্ক অটুট রাখার আহ্বান মোদির

পুরােনাে জোট শরিক শিবসেনার গরহাজির থাকাটা কতটা বেদনাদায়ক তা মুখে ব্যক্ত না করলেও পরােক্ষে তার আভাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | November 18, 2019 12:29 pm

সংসদের শীতকালীন অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে উপস্থিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (Photo: IANS)

পুরােনাে জোট শরিক শিবসেনার গরহাজির থাকাটা কতটা বেদনাদায়ক তা মুখে ব্যক্ত না করলেও পরােক্ষে তার আভাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি– এনডিএ জোটের বৈঠকে দেশবাসীর আশা-আকাঙ্খ পুরণের লক্ষ্যে শরিকদের হাতে হাত মিলিয়ে যৌথভাবে কাজ করার আহ্বান দেন।

মােদি বলেন, ‘আমজনতাই দেশের শাসন পরিচালনার গুরু দায়িত্ব আমার কাঁধে চাপিয়ে দিয়েছেন, ফলে আমাদের সকলের দায়িত্ব তাঁদের আশা আকাঙ্খা পূরণ করার। শুধু তাই নয়, কোনও তুচ্ছ কারণের জন্য যাতে শরিকদের সঙ্গে দূরত্ব তৈরি না হয় সেটাও লক্ষ্য রাখতে হবে’।

সংসদে শীতকালীন অধিবেশন শুরু হওয়ার আগে জোট শরিকদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ‘মতাদর্শগত মিল না থাকা সত্ত্বেও সমমনস্ক দলগুলি এনডিএ জোটে রয়েছে। কোনও ছোটখাটো পার্থক্য যেন আমাদের মধ্যে দুরত্ব তৈরি করতে না পারে তা আমাদেরকে দেখতে হবে। এনডিএ শরিকদের মধ্যে আরও ভালাে সমন্বয় গড়ে তােলার লক্ষ্যে কো-অর্ডিনেশন কমিটি গড়ে তােলা হবে’। মহারাষ্ট্রে সরকার গঠনে ৫০-৫০ ফমুর্লার দাবিতে বিজেপি’র সঙ্গে মনােমালিন্য হওয়ার পর শিবসেনা জোট ভেঙে দিয়েছে। তাই এনডিএ বৈঠকেও তারা গরহাজির ছিল।

লােক জন শক্তি পার্টির সদ্য নিযুক্ত প্রধান চিরাগ পাসােয়ান বলেন, ‘এনডিএ বৈঠকে শিবসেনা দলের অনুপস্থিতি ভীষণ রকম অনুভব করা গেল– কারণ এনডিএ জোটের শরিক দলগুলির মধ্যে শিবসেনা অন্যতম পুরােনাে শরিক। জোট শরিকদের মধ্যে ভালাে সম্পর্ক ও সমন্বয় থাকা জরুরি। এনডিএ-তে আহ্বায়ক নিয়ােগ করা উচিত’।

তিনি বলেন, প্রথমে তেলুগু দেশম পার্টি ও তারপর রাষ্ট্রীয় লােক সমতা পার্টি জোট থেকে বেরিয়ে যায়। কিন্তু আমরা শরিকরা সকলে মিলে সংসদের আসন্ন অধিবেশনে একসঙ্গে কাজ করব। আরও এধরনের বৈঠক হবে’।

এদিকে, সংসদীয় দলের কর্মকর্তাদের বৈঠকে প্রধানমন্ত্রী বিজেপি সাংসদদের অধিবেশনে হাজির থাকার নির্দেশ দিয়ে বলেন, আপনারা গুরুত্বপূর্ণ ইস্যুগুলি সংসদে তুলবেন ও কেন্দ্র সরকারকে ওই সকল স্কিমের সুযােগ মানুষের কাছে পৌছে দিতে সাহায্য করবেন।