আজ থেকে বাণিজ্যনগরীতে ফের শুরু হতে চলেছে মেট্রো

আজ সােমবার থেকে সমস্ত সুরক্ষাবিধি মেনে ফের বাণিজ্যনগরীতে শুরু হতে চলেছে মেট্রো।কী কী নিয়ম মেনে চলতে হবে তারও একটা নির্দেশিকা জারি করেছেন মেট্রো কর্তৃপক্ষ।

Written by SNS Mumbai | October 19, 2020 5:06 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

আজ সােমবার থেকে সমস্ত সুরক্ষাবিধি মেনে ফের বাণিজ্যনগরীতে শুরু হতে চলেছে মেট্রো। যাত্রীদের কী কী নিয়ম মেনে চলতে হবে তারও একটা নির্দেশিকা জারি করেছেন মেট্রো কর্তৃপক্ষ।

যেমন, স্টেশনে ঢােকার আগে থার্মাল স্ক্রিনিং হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। শুধু তাই নয়, ট্রেনের বগিতে চিহ্নিত করে দেওয়া আসনে বসতে হবে। প্রসঙ্গত, করােনার সব রকম সুরক্ষাবিধি মেনে ইতিমধ্যেই কলকাতা এবং দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই, কোচি এবং হায়দরাবাদে আগেই মেট্রো চালু হয়েছে । এ বার মেট্রো পরিষেবা চালু হচ্ছে মুম্বইয়ে ।

কোভিড পরিস্থিতি এবং লকডাউনের জন্য দীর্ঘ ৬ মাস বন্ধ ছিল ঘাটকোপার ভারসােভা মেট্রো পরিষেবা। সােমবার থেকে ফের এই পরিষেবা শুরু হচ্ছে। মেট্রো সুত্রের খবর, অনলাইনে টিকিট কাটার উপর জোর দেওয়া হয়েছে নির্দেশিকায়। ভিড় এড়াতে যাত্রী সংখ্যাতেও রাশ টানা হবে। ৩০০ জন যাত্রী এক বারে যাতায়াত করতে পারবেন।

কোভিড- পূর্ববর্তী সময়ে এই সংখ্যাটা ছিল দেড় হাজারের বেশি। আগে প্রতি দিন সাড়ে ৪০০ ট্রেন চলত। এখন তা সংখ্যায় কমিয়ে ২০০ করা হয়েছে। এ বিষয়ে মুম্বই মেট্রোর সিইও কুমার মিশ্র জানান, একটি ট্রেনে ৩০০- র বেশি যাত্রী উঠতে পারবেন না। সামজিক দুরত্বের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংক্রমণ এড়াতে টোকেনের পরিবর্তে পেপার টিকিট দেওয়া হবে যাত্রীদের। তবে অনলাইনে টিকিট কাটার উপরই বেশি জোর দেওয়া হচ্ছে।