লগ্নিকে পাখির চোখ করেই বাণিজ্যনগরীতে মুম্বইয়ে মুখ্যমন্ত্রী

মমতা বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানাতে মায়ানগরী মুম্বইয়ের বিভিন্ন স্থানে শোভা পেয়েছে তৃণমুল নেত্রীর ছবি সম্বলিত স্বাগত জানানোর হোর্ডিং।

Written by SNS Mumbai | December 1, 2021 11:56 am

(Photo: SNS)

পূর্বসূচি অনুযায়ী মঙ্গলবার বিকেলেই মুম্বই সফরে গেলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে শিল্পপতিদের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি একাধিক রাজনৈতিক ব্যক্তিত্বের সঙ্গে দেখা করবেন মমতা। এদিন রাতেই মুম্বই পৌঁছনোর কথা রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

একুশের ভোটে বাংলায় বিপুল সাফল্য সর্বভারতীয় রাজনীতিতে তৃণমূলের গুরুত্ব অনেকটা বাড়িয়ে দিয়েছে এই মুহূর্তে বিজেপি বিরোধী জোটের প্রধান মুখ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কেই বেছে নিচ্ছেন তাবড় রাজনীতিবিদরা। আগামী লোকসভা ভোটে বিরোধীদের মধ্যে ঐক্য গড়ে তোলার প্রয়াস জারি রয়েছে।

এই আবহেই গোয়া, দিল্লির পরে মঙ্গলবার মুম্বই উড়ে গেলেন মুখ্যমন্ত্রী। যদিও লগ্নিকে পাখির চোখ করেই বাণিজ্যনগরীতে গেলেন মমতা। মুম্বইয়ে থাকাকালীন একাধিক শিল্পপতির সঙ্গে দেখা করবেন তিনি।

পশ্চিমবঙ্গে আসন্ন বিশ্ববঙ্গ সম্মেলনে শিল্পপতিদের আমন্ত্রণ জানাবেন মমতা বন্দ্যোপাধ্যায় সেইসঙ্গে বঙ্গে বিনিয়োগের বিষয়ে মুম্বইয়ের বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তির তাঁর আলোচনা হওয়ার কথা। মমতা বন্দ্যোপাধ্যায়ের মুম্বই সফরের ঘোষিত উদ্দেশ্য শিল্প সম্মেলনে যোগ দেওয়া হলেও মুম্বই সফরের একটি গভীর রাজনৈতিক তাৎপর্যও রয়েছে।

সাম্প্রতিক দিল্লি সফরে সোনিয়া গান্ধির সঙ্গে সাক্ষাতের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, সোনিয়া গান্ধির সঙ্গে দেখা করা কি বাধ্যতামূলক? তখনই জানিয়েছিলেন নভেম্বরের গোড়াতে মুম্বই যাচ্ছেন শিল্প সম্মেলনে যোগ দিতে। মুম্বই সফরে একাধিক কর্মসূচি রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানাতে মায়ানগরী মুম্বইয়ের বিভিন্ন স্থানে শোভা পেয়েছে তৃণমুল নেত্রীর ছবি সম্বলিত স্বাগত জানানোর হোর্ডিং।

মঙ্গলবার সন্ধেয় মুম্বই বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নামার পরে তাঁকে অভিনন্দন জানাতে হাজির ছিলেন শিবসেনা এনসিপি নেতারা।

বিমানবন্দর থেকে মমতার কনভয় সোজা যায় সিদ্ধি বিনায়ক মন্দিরে। সেখান থেকে পুলিশ (শহিদ তুকারাম ওম্বলে) মেমোরিয়াল যান মমতা অসুস্থ থাকায় উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা না হলেও মুম্বইয়ের ট্রাইডেন্ট হোটেলে কথা হয় উদ্ধব-পুত্র আদিত্যর সঙ্গে। শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের সঙ্গেও বৈঠকের সূচি রয়েছে মমতার।

বুধবার এনসিপি কর্ণধার শব্দ পাওয়ারের সঙ্গেও আলাদা করে দেখা করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। এদিন ওয়াইপিও সামিটে বক্তৃতা দেবেন মুখ্যমন্ত্রী। সেখানে হাজির থাকবেন দেশের প্রথম সারির শিল্পপতিরা। তরুণ শিল্পোদ্যোগীদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে।