নৌকায় চেপে কিউবা পালিয়েছেন মেহুল চোকসি!

কিউবায় পালিয়েছেন ওয়ান্টেড হিরে ব্যবসায়ী মেহুল চোকসি ! ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র থেকে আচমকা নিখোঁজ হওয়া পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত।

Written by SNS New Delhi | May 27, 2021 12:17 pm

মেহুল চোকসি (File Photo: IANS)

কিউবায় পালিয়েছেন ওয়ান্টেড হিরে ব্যবসায়ী মেহুল চোকসি ! ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র থেকে আচমকা নিখোঁজ হওয়া পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্তকে নিয়ে চলছে এমন জল্পনাই। 

মঙ্গলবার অ্যান্টিগা ও বারবুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন জানিয়েছেন, মেহুল চোকসি দেশ ছেড়ে চলে গিয়েছেন এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। আর মাত্র ৩৬ ঘণ্টায় অ্যান্টিগা থেকে নৌকায় চেপে কিউবা পালিয়ে যাওয়ার সম্ভাবনা খুবই কম। 

তবে জল্পনা উসকে এই বিষয়ে তিনি বলেন, যদি কোনওভাবে মেহুল দেশ ছেড়ে পালিয়ে থাকেন তবে তা নৌকা চেপেই সম্ভব হয়েছে। কারণ প্লেনে করে গেলে বিমানবন্দরেই তাঁকে খুঁজে পাওয়া যেত। তিনি যদি পালিয়ে থাকেন, তাহলে তাঁর অনুপস্থিতিতে আমরা মামলা চালাব এবং তাঁর নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে। 

বলে রাখা ভাল, গত সােমবার থেকেই খুঁজে পাওয়া যাচ্ছে না মেহুলকে। এদিকে, অ্যান্টিগা ও বারবুডায় তাঁর বিরুদ্ধে দুটি মামলা চলছে। একটি হল, ভারতে প্রত্যর্পণের মামলা। অন্যটি হচ্ছে ক্যারিবিয়ান দেশটির নাগরিকত্ব খারিজ করার বিষয়ে। 

উল্লেখ্য, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ১৩ হাজার ৫০০ কোটি টাকার কেলেঙ্কারির মধ্যে মেহুল প্রায় ৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করেন বলে অভিযােগ। তারপর আর্থিক তছরূপের পর আইনের হাত থেকে বাঁচতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছােট্ট দেশ অ্যান্টিগা ও বারবুডায় গা ঢাকা দেন ওই ব্যবসায়ী। সেটা ২০১৮ সালের জানুয়ারি মাসের ঘটনা।