নীরব মোদি ও মেহুল চোকসির ১,৩৫০ কোটি টাকার হীরে, মুক্তো ভারতে আনল ইডি

নীরব মোদি ও মেহুল চোকসির ১,৩৫০ কোটি টাকার সম্পত্তি দেশে ফেরাল ইডি। পালিশ করা হীরে, মুক্তো ছাড়াও আরও অন্যান্য গয়না রয়েছে।

Written by SNS New Delhi | June 11, 2020 2:12 pm

মেহুল চোকসি (File Photo: IANS)

নীরব মোদি ও মেহুল চোকসির ১,৩৫০ কোটি টাকার সম্পত্তি দেশে ফেরাল ইডি। পালিশ করা হীরে, মুক্তো ছাড়াও আরও অন্যান্য গয়না রয়েছে। ২৩৪০ কোজি গয়না আনা হল হংকং থেকে। পিএনবি কাণ্ডে অভিযুক্ত হিসেবে দেশ থেকে পালিয়ে যাওয়ার সময় কাকা-ভাইপো এই সম্পত্তি দুবাইতে পাচার করার চেষ্টা করা হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

ইডি সূত্রে জানা গিয়েছে, হংকং নীরব মোদির ও মেহুল চোকসির সংস্থা থেকে ১০৮ প্যাকেট বিভিন্ন গয়না দেশে আনা হয়েছে। ২০১৮ সালে হংকং থেকে এই বিপুল পরিমাণ গয়না দুবাই পাচার করতে চেয়েছিল অভিযুক্তরা। যে পরিমাণ ইডি উদ্ধার করতে সক্ষম হয়েছে তার বাজার মূল্য ১,৩৫০ কোটি টাকা। মোট ওজন ২৩৪০ কেজি।

গোপন সূত্রে খবর পেয়ে ইডি’র আধিকারিকরা অভিযান চালান। যোগাযোগ করা হয় হংকং পুলিশের সঙ্গে। এরপর ১০৮ টি বাক্সে ভরে গয়নাগুলি দেশে আনা হয়। এর মধ্যে ৩২ টি নীরব মোদি ও বাকিগুলি মেহুল চোকসির। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৩,৫০০ কোটি টাকা নীরব মোদি লোন নিয়ে ফেরত দেননি বলে অভিযোগ। এই কাজে তাঁর সঙ্গী ছিলেন মেহুল চোকসি। যিনি সম্পর্কে নীরবের কাকা।

সিবিআই এবং ইডি তদন্তে জানা গিয়েছে, এই অর্থের একটা বিরাট অংশ এই দুই ব্যক্তির পরিবারের অ্যাকাউন্টে রয়েছে। গত বছর নীরব মোদি ব্রিটেনে গ্রেফতার হন। তিনি এখন দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডস ওয়ার্থ জেলে আছেন। ইতিমধ্যে তার বিরুদ্ধে বন্দি প্রত্যর্পণ মামলার শুনানি শুরু হয়েছে।