বোলপুর থেকে চলে গেলেন চিনার পার্কের বাড়িতে অনুব্রত কী আজ নিজাম প্যালেসে মুখোমুখি হবেন সিবিআইয়ের?

রাজ্যের দোর্দণ্ড প্রতাপশালী এক সময়ের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এখন বন্দী জীবন যাপন করছেন। একই পরিণতি হয়েছে তাঁর মডেল-বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের।

Written by SNS Kolkata | August 8, 2022 6:06 pm

Trinamool Congress leader Anubrata Mandal.(photo:IANS/Twitter)

সংস্থা প্রেক্ষাপট বদলে গিয়েছে অনেকখানি। রাজ্যের দোর্দণ্ড প্রতাপশালী এক সময়ের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এখন বন্দী জীবন যাপন করছেন। একই পরিণতি হয়েছে তাঁর মডেল-বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের।

এঁদের শান্তিনিকেতনে যে বাড়ি রয়েছে সেখানে ৩ আগস্ট তল্লাশি চালিয়ে গিয়েছে তদন্তকারী এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। সেই সাথে সিবিআই আধিকারিকরাও ছিলেন কয়েকটি ক্ষেত্রে।

আর এই সময় থেকেই বোলপুর নীচুপটির বাড়ি পুকুরের বাসিন্দা বীরভূম জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি অনুব্রত মণ্ডলের বাড়িতে ইডি বা সিবিআই হানা দেবে কী না তা নিয়েও কৌতূহল ছিলো চরমে।

কিন্তু অনুব্রত মণ্ডলের বাড়ির সামনে দিয়ে ইডি ও সিবিআই আধিকারিকরা গিয়ে নানুরের বাসাপাড়া এলাকার সাঁতরা গ্রামে গিয়ে অনুব্রত মণ্ডলের কাছের মানুষ বীরভূম জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আব্দুল করিম খানের বাড়িতে গিয়ে তল্লাশি চালিয়ে বেশকিছু নথি উদ্ধার করে নিয়ে গিয়েছে। ওই সময় অবশ্য আব্দুল কেরিম খান বাড়িতে ছিলেন না।

ওই এলাকার আতকুলা গ্রামে আব্দুল কেরিম খানের আরেক সঙ্গী জিয়াউল হকের বাড়িতে যায়। সিউড়ির পাথর ব্যবসায়ী টুলু মণ্ডলের একাধিক বাড়িতে তল্লাশি চালায় ইডি।

একটি বন্ধ বাড়ির বাইরের ফটকের তালা ভেঙে সেখানেও তল্লাশি চালিয়ে প্রচুর নথিপত্র নিয়ে যায়। অনুব্রত মণ্ডলের সরকারি দেহরক্ষী সেহগাল হোসেন এখন জেল হেফাজতে।

তাঁর বোলপুর ও মুর্শিদাবাদের বাড়িতে একাধিকবার হানা দিয়ে সিবিআই প্রচুর পরিমাণের হিসাব বহির্ভূত সম্পতির হদিশ পেয়েছে। সেহগাল হোসেন অনুব্রত মণ্ডলের অনেক সম্পত্তির হদিশ দিয়েছে বলে বলা হয়।

সেই প্রেক্ষাপটে আজ সোমবার ৮ আগস্ট অনুব্রত মণ্ডলের কলকাতায় সিবিআইয়ের নিজাম প্যালেস দফতরে হাজিরা দেওয়ার কথা ।

গরু পাচার মামলায় সিবিআই তাঁকে বেলা ১১টার মধ্যে হাজির হওয়ার নোটিশ ধরিয়েছে।

অনুব্রত মণ্ডল রবিবার ৭ আগস্ট তাঁর বোলপুরের বাড়ি থেকে রওনা দিয়ে কলকাতার চিনার পার্কের বাড়িতে হাজির হয়ে গিয়েছেন। সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র ও ওষুধপত্র নিয়ে গিয়েছেন বলে জানা গিয়েছে।

তবে আজ তিনি সিবিআই দফতরে হাজির হবেন কী না, তা নিয়েই কৌতূহল রয়েছে।

কেননা, ইতিপূর্বে তিনি কয়েকবার সিবিআই দফতরে হাজিরা দেওয়ার জন্য বেরিয়ে সোজা উডবার্ন ওয়ার্ডে পৌঁছে গিয়েছেন।

পার্থ-অর্পিতা গ্রেফতারের পরে, অনুব্রত মণ্ডলের আজকের হাজিরা নিয়েনতাই কৌতূহলটাও রয়েছে চরমে।