ভারতীয় হিরে ব্যবসায়ী মেহুল চোকসির জামিন মঞ্জুর

ডােমিনিকা হাইকোর্ট জামিন মঞ্জুর করার পর অ্যান্টিগুয়া ফিরলেন পলাতক ভারতীয় হিরে ব্যবসায়ী মেহুল চোকসি।

Written by SNS New Delhi | July 16, 2021 9:01 pm

মেহুল চোকসি (File Photo: IANS)

ডােমিনিকা হাইকোর্ট জামিন মঞ্জুর করার পর অ্যান্টিগুয়া ফিরলেন পলাতক ভারতীয় হিরে ব্যবসায়ী মেহুল চোকসি। ৬২ বছরের ওই হিরে ব্যবসায়ীর নিউরােলজির চিকিৎসা হবে। পাঞ্জাব এন্ড ন্যাশানাল ব্যাঙ্ক অর্থ জালিয়াতি কান্ডে অভিযুক্ত মেহুল চোকসি ২০১৮ সালে ভারত থেকে পালিয়ে অ্যান্টিগুয়া ও বার্বুরাতে নাগরিক হিসেবে বসবাস শুরু করেছিলেন।

তিনি জামিন মূল্য বাবদ ১০,০০০ ইসি ডলার জমা দেওয়ার পর তাকে ছেড়ে দেওয়া হয়। কিছুক্ষণের মধ্যেই ডােমিনিকা থেকে চাটার্ড প্লেনে অ্যান্টিগুয়ায় নিয়ে আসা হয়। ডােমিনিকায় বেআইনিভাবে প্রবেশের কারণে গত ৫১ দিন মেহুল চোকসি জেলে ছিলেন। জামিনের আবেদনের সঙ্গে চোকসি তার সিটি স্ক্যান রিপাের্ট সহ যাবতীয় মেডিকেল রিপাের্ট জমা করেছিলেন। 

ডমিনিকার প্রিন্সেস মার্গারেট হাসপাতালের চিকিৎসক গুতিয়ারেজ ও চিকিৎসক রেনে গিলবার্ট ভারনেস ২৯ জুনের রিপাের্টে লিখেছেন, ‘মেহুল চোকসি নিউরােলজিস্ট ও নিউরাে সার্জিক্যাল কনসালটেন্টের সঙ্গে যােগাযােগ করতে হবে। নিউরাে সমস্যার কোনও চিকিৎসা পরিষেবা ডমিনিকা দ্বীপে এই মুহুর্তে নেই।’

ভারতের ১৩,৫০০ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি কান্ডে অভিযুক্ত মেহুল চোকসি ২৩ মে থেকে অ্যান্টিগুয়া ও বারবুদা থেকে নিখোঁজ হয়ে যান। তার বান্ধবীর পাতা ফাঁদে পা দিয়ে তিনি পুলিশের হাতে ধরা পড়ে যান। তাঁর আইনজীবী দাবি করেন, ২৩ মে অ্যান্টিগুয়ার জলি হারবার থেকে মেহুল চোকসিকে অপহরণ করা হয়েছিল।