জম্মু-কাশ্মীরের নতুন লেফটেন্যান্ট গভর্নর হচ্ছেন মনোজ সিনহা

জম্মু কাশ্মীরের পরবর্তী লেফটেন্যান্ট গভর্নর হচ্ছেন গাজিপুরের প্রাক্তন বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহা।

Written by SNS Srinagar | August 7, 2020 5:48 pm

মনোজ সিনহা (File Photo: IANS)

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার বর্ষপূর্তির দিন ছিল গতকাল, ৫ আগস্ট। গতকালই জম্মু কাশ্মীরে লেফটেন্যান্ট গভর্নল্পে পদ থেকে পদত্যাগ করেছেন প্রাক্তন আমলা জি সি মুর্মু। ২৪ ঘণ্টা কাটার আগেই উপত্যকায় নতুন সাংবিধানিক প্রধান ঠিক করে ফেললো কেন্দ্রীয় সরকার। জম্মু কাশ্মীরের পরবর্তী লেফটেন্যান্ট গভর্নর হচ্ছেন গাজিপুরের প্রাক্তন বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহা।

পূর্ব উত্তরপ্রদেশের গাজিপুর লাকসভা কেন্দ্রের তিনবারের সাংসদ ছিলেন মনোজ সিনহা। প্রথম নরেন্দ্র মোদি সরকারের রেল প্রতিমন্ত্রীর দায়িত্বেও ছিলেন তিনি। কিন্তু উনিশের ভোটে গাজিপুরে বহুজন সমাজ পার্টির প্রার্থী আফজল আনসারির কাছে হেরে যান। এবার তাকেই জম্মু-কাশ্মীরের সাংবিধানিক প্রধান করলো নরেন্দ্র মোদি সরকার। আগামীকাল শপথ নিতে পারেন তিনি।

অন্যদিকে জি সি মুর্মুর পদত্যাগ গ্রহণ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৯৮৫ ব্যাচের গুজরাত ক্যাডারের অফিসার ছিলেন মুর্মু। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন, তখন থেকেই রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ দফতর সামলেছেন তিনি। মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়ে আসা হয়েছিল মুর্মুকে। গত বছর নভেম্বরে ছিল জি সি মুর্মুর অবসর। কিন্তু তার আগেই অক্টোবরে জম্মু কাশ্মীরে লেফটেন্যান্ট জেনারেল করা হয় তাঁকে।