মােদিকে চিঠি মমতার, পাল্টা পনেরােটি ট্যুইটে ব্যাখ্যা দিলেন নির্মলা 

সকালে করােনা টিকা ও চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধে করছাড়ের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS New Delhi | May 10, 2021 5:20 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (File Photo: IANS)

সকালে করােনা টিকা ও চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধে করছাড়ের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সময় নষ্ট না করে বিকেলের মধ্যেই টুইটে মােদির চিঠির যেন জবাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

এদিন মােট ষােলােটি টুইট করেছেন অর্থমন্ত্রী। এর মধ্যে পনেরােটিতে রয়েছে শুধু ব্যাখ্যা। টিকার ক্ষেত্রে পাঁচ শতাংশ ও ওষুধ এবং অক্সিজেনের ক্ষেত্রে বারাে শতাংশ কর রাখলে এগুলির দাম নিয়ন্ত্রণে থাকবে এমনটাই ব্যাখ্যা নির্মলার। 

সেই সঙ্গে ৩ মে কেন্দ্রের তরফে কোভিড ছাড় হিসাবে যে তালিকা দেওয়া হয়েছিল সেই তালিকা তুলে ধরেন নির্মলা। সেখানে লিখেছেন করােনা ছাড় হিসাবে এই জিনিসগুলির উপর থেকে আমদানি শুল্ক ও স্বাস্থ্য সেস তুলে নেওয়া হয়েছে এর মধ্যে রয়েছে জিএসটিও।

নির্মলা আরও দাবি করেছেন বিনামূল্যে বিতরণের রেমিডিসিভির ওষুধ, ইঞ্জেকশন, বিভিন্ন মেডিকেল সরঞ্জাম, মেডিকেল অক্সিজেন, অক্সিজেন দেওয়ার যন্ত্র, সবগুলি থেকেই আমদানি শুল্ক ও জিএসটি তুলে নেওয়া হয়েছে।

এছাড়াও নির্মলা আরও টুইট বলেছেন, এই ছাড়গুলি যে তালিকা দেওয়া রয়েছে সেগুলির ক্ষেত্রে প্রযােজ্য। এগুলি বিনামূল্যে আমদানি করা হচ্ছে বিনামূল্যে বিতরণ করার জন্য। রাজ্য সরকার, কোনও স্বেচ্ছাসেবী সংস্থা যারা বিনামূল্যে বিতরণ করতে চাইবে তারাই ছাড় পাবে।

প্রাথমিক আমদানি শুল্ক ও স্বাস্থ্য সেস ব্যবসায়িক ব্যহারের জন্য তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। করােনা সরঞ্জামের ব্যবসায়িক ব্যবহারে পাঁচ শতাংশ থেকে বারাে শতাংশ পর্যন্ত জিএসটি রয়েছে। এটি দেশের মধ্যে সরবরাহ ও ব্যবসায়িক আমদানির ক্ষেত্রে প্রযােজ্য। এই সংগ্রহীত জিএসটির বেশিরভাগটাই যাবে রাজ্য সরকারের কাছে। একশ টাকা জিএসটি পাওয়া গেলে ৭০.৫০ টাকা পাবে রাজ্য। করােনা টিকা পাওয়ার ক্ষেত্রে এই একই ফর্মুলা প্রযােজ্য।