করোনা মোকাবিলায় লকডাউনের মেয়াদ বাড়তে পারে : প্রধানমন্ত্রী

১৪ এপ্রিল ২১ দিনের লকডাউনের মেয়াদ শেষ হলেও তা সম্পূর্ণ প্রত্যাহার না করার পক্ষপাতি বলে মত প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

Written by SNS New Delhi | April 9, 2020 12:34 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: narendramodi.in)

দেশে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। বুধবার পর্যন্ত সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার দুশো। মৃত্যু হয়েছে দেড়শো জনের। ফলে ১৪ এপ্রিল ২১ দিনের লকডাউনের মেয়াদ শেষ হলেও তা সম্পূর্ণ প্রত্যাহার না করার পক্ষপাতি বলে মত প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। এদিন বিরোধীনেতাদের সঙ্গে কথা আলোচনার সময় এই অভিমত ব্যক্ত করে জানান, তিনি ১১ এপ্রিল রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন।

বিজুজনতা দলের সংসদীয় নেতা পিনাকী মিশ্র সংবাদসংস্থাকে জানান, প্রাক করোনা ও করোনা পরবর্তী অবস্থা একই নয় বলে প্রধানমন্ত্রী উদ্বেগ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে এদিন অন্যান্যদের মধ্যে রাজ্যসভায় কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ ও ন্যাশনাল কংগ্রেস পার্টির নেতা শরদ পাওয়ার উপস্থিত ছিলেন। ২৫ মার্চ দেশব্যাপী লকডাউন ঘোষণার পর প্রধানমন্ত্রী এই প্রথম সংসদের বিরোধী নেতাদের সঙ্গেও আলোচনায় অংশ নিলেন।

মাত্র বারো ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৫ জনের মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় সরকার সংক্রমণের আশঙ্কায় ১৪ এপ্রিলের লকডাউন মেয়াদের পর আরও তিন সপ্তাহ নতুন করে লকডাউন জারি করার কথা চিন্তাভাবনা করছে। কারণ বিশেষজ্ঞদের মতে ১০ এপ্রিলের পর করোনা সংক্রমণ ব্যাপক আকার নেবে।

উত্তরপ্রদেশের নয়ডা সহ ১৫ জেলা সিল করে দেওয়ার সিদ্ধান্ত
করোনা সংক্রমণ মোকাবিলায় ‘গোষ্ঠী সংক্রমণ’ এড়াতে উত্তরপ্রদেশ সরকার নয়ডা সহ রাজ্যের ১৫টি জেলা একেবারে সিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের মুখ্যসচিব আর কে তেওয়ারি সংবাদমাধ্যমে জানিয়েছেন, ১৫ জেলায় সংক্রমণের বাড়াবাড়ির কারণে সিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, একই সঙ্গে রাজ্যের অন্যান্য জেলাগুলিতে লকডাউন জারি থাকবে।

১৫ জেলার বিভিন্ন স্থান থেকে একসঙ্গে একাধিক করোনা আক্রান্তের ঘটনা ঘটছে। সংশ্লিষ্ট অঞ্চলে কেবল স্বাস্থ্য পরিষেবা ও তৈরি খাদ্যের হোম ডেলিভারি ব্যবস্থাই চালু থাকবে। এই জেলাগুলি হল আগ্রা, লখনউ, গাজিয়াবাদ, গৌতমবুদ্ধ নগর, কানপুর নগর, রাবাণসী, সীতাপুর, শামলি, মীরাট, বুলন্দশহর, সাহারনপুর, বেরিলি, ফিরোজাবাদ, বস্তি এবং মহারাজগঞ্জ।

ওষুধ পাওয়ার পর মোদির প্রশংসায় মার্কিন প্রেসিডেন্ট
মার্কিন দেশে করোনায় মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় প্রেসিডেন্ট ভারত থেকে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু ওষুধটির রফতানির ওপর আগেই ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করায় ওষুধ পাঠানোয় অপারগতার কথা জানানোয় মার্কিন প্রেসিডেন্ট ব্যবস্থা গ্রহণের হুমকি দেন।

পরে মানবিকতার কারণে ওষুধটির রফতানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মার্কিন দেশে ওষুধ পাঠানো হয়। এতে মার্কিন প্রেসিডেন্ট স্বস্তির নিশ্বাস ফেলে প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করেছেন।

মার্কিন ফুড ও ড্রাগ বিভাগ হাইড্রক্সিক্লোরোকুইনই করোনা মোকাবিলায় সম্ভাব্য ওষুধ বলে জানায়। ভারত থেকে ২৯ মিলিয়ন হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাননায় সন্তোষ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট।

সুপ্রিম কোর্ট বিনা পয়সায় করোনা পরীক্ষার নির্দেশ দিল
বেসরকারি ল্যাবরেটরিগুলিকে বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এস রবীন্দ্র ভাট-এর বেঞ্চ এদিন বিনা পয়সায় বেসরকারি ল্যাবরেটরিগুলি যাতে কোভিড ১৯ পরীক্ষা করে তার ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্ৰসরকারকে।

এজন্য অবিলম্বে সরকারকে নোটিশ জারি করার নির্দেশ দিয়েছে বেঞ্চ। আর কোনও কারণেই যাতে বেসরকারি ল্যাবরেটরিগুলি কোভিড ১৯ পরীক্ষার জন্য লাগামছাড়া শুল্ক না নেয় তাও দেখতে হবে। এজন্য বেসরকারি ল্যাবগুলির প্রকৃত খরচের একটি অংশ যাতে তাদের দেওয়া যায় সরকারকে তার ব্যবস্থা করতে হবে।

সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, সরকার এব্যাপারে যথাসাধ্য করছে এবং সংশ্লিষ্ট বিষয়ে যথেষ্ট সতর্কও রয়েছে। বর্তমানে কোভিড ১৯ পরীক্ষার জন্য বেসরকারি ল্যাবরেটরিগুলি সাড়ে ৪ হাজার টাকা নিচ্ছে।

মহারাষ্ট্রে নতুন করে ৬০ জন করোনায় আক্রান্ত
মহারাষ্ট্রের নতুন করে ৬০ জন করোনায় আক্রান্ত হওয়ার ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০৭৮। নতুনকরে ধারাভির ২ সহ মুম্বইতেই ৪৪, পুনেতে ৯, নাগপুরে ৪ এবং আহমেদনগর, আকোলা ও বুলধানায় যথাক্রমে এক জন করে আক্রান্ত। রাজ্যে মোট মৃত্যুর সংখ্যা ৬৪। রাজস্থান, হিমাচলপ্রদেশ, গুজরাত, অন্ধ্রপ্রদেশ থেকেও নতুন করে আক্রান্তের খবর পাওয়া গিয়েছে।

শবেবরাতে জমায়েতের ওপর নিষেধাজ্ঞা শ্রীনগরে, চলাচলেও নিয়ন্ত্রণ জারি
উপত্যকায় শবেবরাতের অনুষ্ঠান উপলক্ষে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শ্রীনগরের জেলাশাসক শহিদ ইকবাল চৌধুরী শবেবরাত উপলক্ষে যেকোনও রকম জমায়েত ও মানুষের যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। কারণ গত মাসে তাবলিঘি জামাতের জমায়েত থেকেই করোনা ভাইরাস সারা দেশে দ্রুত ছড়িয়ে পড়ে। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই প্রশাসনের পক্ষে শ্রীনগরে শবেবরাত উপলক্ষে জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আগাম সতর্কতা হিসেবে।

বিভিন্ন মুসলিম সংগঠনের পক্ষেও যৌথভাবে উৎসব উপলক্ষে কোনও জমায়েতে যোগ না দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে। সকলকেই ঘরের মধ্যে আবদ্ধ থেকে নমাজ আদা করা, পবিত্র কোরান থেকে পাঠ, জাকির ও দোয়া প্রার্থনার পরামর্শ দেওয়া হয়েছে। কোনও কবরস্থানে না গিয়ে সম্প্রদায়ের সকল মানুষকে ঘরে বসেই প্রয়াতদের জন্য প্রার্থনা করার অনুরোধ জানিয়েছেন।

রাষ্ট্রসংঘের আশঙ্কা : ভারতে ৪০০ মিলিয়ন শ্রমিক দারিদ্রের চরম পর্যায়ে নেমে যেতে পারে
রাষ্ট্রসংঘের শ্রম বিভাগ ভারতের ৪০ কোটি অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিক চরম দারিদ্রের মধ্যে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে। করোনার ধাক্কায় এমন বিপর্যয় ঘটতে পারে বলে জানানো হয়েছে। করোনার কারণে বিশ্বে ১৯৫ মিলিয়ন কর্মী তাদের কাজ হারাতে পারেন। এই সংখ্যা চলতি আর্থিক বর্ষের দ্বিতীয় তিনমাসেই ঘটবে এবং এই ক্ষতির পরিমাণ ৬.৭ শতাংশ শ্রম ঘন্টার সমান বলে জানানো হয়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) তার ‘আইএলও মনিটর সেকেন্ড এডিশন : কোভিড ১৯ অ্যান্ড দ্য ওয়ার্ল্ড অব ওয়ার্ক’ শীর্ষক প্রতিবেদনে করোনাভাইরাসকে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর চরমতম বিশ্ব বিপর্যয় বলে বর্ণনা করা হয়েছে।