৮৮ লাখ কোটি টাকার ঋণের বোঝা দেশের ঘাড়ে, নির্বাক প্রশাসন : কংগ্রেস

২০১৯-২০ আর্থিক বর্ষের প্রথম কোয়ার্টারে দেশের ঋণের পরিমাণ ৮৮ লাখ কোটি টাকা, যা আগের কোয়ার্টরের তুলনায় চার শতাংশ বেশি।

Written by SNS New Delhi | September 29, 2019 11:45 am

সুপ্রিয়া শ্রীনাতে (Photo: Twitter/@SupriyaShrinate)

দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তােলার লক্ষ্যে তেমন কোনও উল্লেখযােগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কিনা তা নিয়ে মতান্তর থাকতে পারে– কিন্তু দেশের মাথায় ৮৮ লাখ কোটি টাকার ঋণের বােঝা ঝুলছে, যা অত্যন্ত চিন্তার বিষয়— কংগ্রেসের তরফে এমনটা জানানাে হয়েছে।

পাশাপাশি বলা হয়, ২০১৯-২০ আর্থিক বর্ষের প্রথম কোয়ার্টারে দেশের ঋণের পরিমাণ ৮৮ লাখ কোটি টাকা, যা আগের কোয়ার্টরের তুলনায় চার শতাংশ বেশি। কিন্তু মােদি প্রশাসনের তা নিয়ে কোনও ভ্রক্ষেপ নেই। দেশের অর্থনীতির অধঃগমনকে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে না।

সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাতে বলেন, ‘গত কোয়ার্টারের তুলনায় ৪ শতাংশ ঋণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত কোয়ার্টারে ঋণের পরিমাণ ৮৮.১৮ লাখ কোটি টাকা দাড়িয়েছে– সরকারি ঋণের পরিমাণ সম্পর্কিত তথ্যে এমনটা স্পষ্ট করে বলা হয়েছে। আগের কোয়াটারের তুলনায় ঋণের পরিমাণ ৪ শতাংশ (৩.৫–৪ লাখ কোটি) বৃদ্ধি পেয়েছে। এটা কোনও হালকা ব্যাপার নয়, চিন্তার বিষয়’।

তিনি বলেন, ‘মােদি নেতৃত্বাধীন প্রশাসনের বুদ্ধি ভ্রষ্ট হয়েছে– কেন্দ্রের হাবভাব দেখে মনে হচ্ছে দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করে তােলার ক্ষেত্রে মােদি প্রশাসনের কোনও পরিকল্পনা নেই। পাশাপাশি দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের সঙ্গে কেন্দ্রের মধ্যে কোনও সঠিক যােগাযােগ নেই– কেন্দ্রের অর্থমন্ত্রী এক কথা বলছেন, আরবিআই আরেক কথা বলছে। দু’পক্ষের মধ্যে কোনও সঠিক যােগাযােগ নেই। কর্পোরেট ট্যাক্সের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে ঠিকই কিন্তু তার মানে এটা নয় যে কর্পোরেটরা বিনিয়ােগের পরিমান বাড়িয়ে দেবে। কারণ বাজারে টাকা নেই’।