নববর্ষের শুভেচ্ছাবার্তাতে কৃষক আন্দোলনকে কুর্নিশ রাহুল গান্ধীর

কৃষক আন্দোলনকে কুর্নিশ করলেন রাহুল গান্ধি। নাম না করেও নিশানা করেছেন মােদি সরকারকে। টুইটে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

Written by SNS Delhi | January 2, 2021 5:25 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

নববর্ষের শুভেচ্ছাবার্তায় দিল্লির কৃষক আন্দোলনকে কুর্নিশ করলেন রাহুল গান্ধি। নাম না করেও নিশানা করেছেন মােদি সরকারকে। টুইটে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। ব্যক্তিগত সফরে এই মুহূর্তে বিদেশে রয়েছেন রাহুল। যদিও নিজের গন্তব্য গােপন রেখেছেন।

তবে তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, ইতালির মিলান শহরে রয়েছেন তিনি। একটি ছবি-সহ নববর্ষের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন রাহুল। এই বছর যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের কথা স্মরণ করেছেন তিনি।

পাশাপাশি যারা দেশের জন্য প্রাণ দিয়ে এবং দেশকে রক্ষা করেছেন, তাঁদের কথাও বিশেষ ভাবে উল্লেখ করেছেন তিনি। কৃষকদের আন্দোলনের কথা বলেছেন রাহুল লিখেছেন, “যে সব কৃষক ও শ্রমিকা অনৈতিক শক্তির বিরুদ্ধে মর্যাদা ও সম্মানের সঙ্গে লড়াই লড়ছেন, আমার মন তাঁদের সঙ্গে রয়েছে’। অনৈতিক শক্তির কথা বলে মােদি সরকারকেই খোঁচা দিয়েছেন।

প্রসঙ্গত, দিল্লির উপকণ্ঠে সিংঘু সীমানায় প্রায়। দেড় মাস ধরে আন্দোলন চালাচেছ কৃষকরা। তাদের মূল দাবি, তিনটি কৃষি আইন প্রত্যাহার। সরকারের সঙ্গে কয়েক দফা আলোচনার পরেও জট কাটেনি। কিছু দিন আগে বিরােধী সাংসদদের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। সেই দলে নেতৃত্বে ছিলেন রাহুল গান্ধী।

সেই সময়ও তিনি কেন্দ্র তথা মােদী সরকারকে কটাক্ষ করে বলেছিলেন, ‘ভারত এখন এক কল্পিত গণতন্ত্রের দেশ’। ইংরেজি নতুন বছরের শুরুর দিনেও কৃষকদের পাশে দাঁড়ালেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।