ছাত্রবিক্ষোভে উত্তাল জেএনইউ, সমাবর্তন অনুষ্ঠানের বাইরে পুলিশের সঙ্গে সংঘর্ষ

ফি বৃদ্ধির বিরুদ্ধে গত কয়েকদিন ধরেই আন্দোলন চলছে জেএনইউতে। ছাত্র জমায়েত হঠাতে ক্যাম্পাসে পুলিশও ঢুকেছে। তবু দাবি থেকে সরেনি ছাত্রছাত্রীরা।

Written by SNS New Delhi | November 12, 2019 1:46 pm

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র-পুলিশ সংঘর্ষে। (Photo: Twitter | @banojyotsna)

ফের ছাত্রবিক্ষোভে উত্তাল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সােমবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান। আর বাইরে চলছে ছাত্রবিক্ষোভ। মােতায়েন করা হয়েছে বিরাট পুলিশ বাহিনী। ইতিমধ্যেই ছাত্র-পুলিশ সংঘর্ষে বেশ কয়েকজন আন্দোলনকারীকে আটক করা হয়েছে বলে জানা গিয়েছে।

ফি বৃদ্ধির বিরুদ্ধে গত কয়েকদিন ধরেই আন্দোলন চলছে জেএনইউতে। ছাত্র জমায়েত হঠাতে ক্যাম্পাসে পুলিশও ঢুকেছে। তবু দাবি থেকে সরেনি ছাত্রছাত্রীরা। ছাত্র সংসদের প্রতিনিধিদের বক্তব্য, প্রান্তিক অংশের ছাত্রছাত্রীরা যাতে পড়তে না পারে, সে কারণেই ৪০ শতাংশ ফি ভাড়ানাের এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদালয় কর্তৃপক্ষ। গােটা পরিস্থিতি যা, তাতে সমাবর্তন কতটা শান্তিতে হবে তা নিয়ে সংশয় তৈরি হয়ে গিয়েছে।

শুধু জেএনইউ নয়, আজকের জমায়েতে দিল্লির অন্যান্য কলেজ বিশ্ববিদ্যালয় থেকেও পড়ুয়ারা যােগ দিয়েছে জমায়েতে। বেলা পৌনে একটার সময় বাম এসএফআইয়ের সর্বভারতীয় সাধারন সম্পাদক ময়ূখ বিশ্বাস জানান, আপাতত ছাত্রপ্রতিনিধিরা স্মারকলিপি জমা দিতে গিয়েছে। এখন দেখার কী হয়।

তবে হুঁশিয়ারির সুরেই এই বাম ছাত্রনেতা বলেন, বিশ্ববিদ্যালয় একটা নির্দিষ্ট অ্যাজেন্ডা নিয়ে এটা করছে। যারা প্রতিবাদ করছে তাদেরকেই চুপ করাতে চাইছে ক্যাম্পাসে।

ছাত্ররা এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েই লড়াই করবে। গত কয়েক বছরে বারবার ছাত্র আন্দোলনের কারণে শিরােনামে এসেছে জেএনইউ। কানহাইয়া কুমার, উমর খালিদ, অনির্বাণ ভট্টাচার্যের মতাে ছাত্রনেতাদের বিরুদ্ধে দেশদ্রোহীতার মামলাও রুজু হয়েছিল। কিন্তু আন্দোলন থেমে থাকেনি। সূত্রের খবর অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের নেতারাও ক্যাম্পাসে গিয়েছেন। ফলে পরিস্থিতি আরও ঘােলা হতে পারে বলে আশঙ্কা অনেকের।