আইআইটি’র গেটে ছাত্র বিক্ষোভ

২০২০ সালের ২৩ মার্চ খড়গপুর আইআইটি ক্যাম্পাসে ঢােকার চারটি প্রবেশপথের মধ্যে তিনটি করােনাকালীন লকডাউনের জেরে বন্ধ করে দেওয়া হয়।

Written by SNS Kharagpur | February 20, 2021 6:14 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

২০২০ সালের ২৩ মার্চ খড়গপুর আইআইটি ক্যাম্পাসে ঢােকার চারটি প্রবেশপথের মধ্যে তিনটি করােনাকালীন লকডাউনের জেরে বন্ধ করে দেওয়া হয়। গত প্রায় একবছর ধরে ক্যাম্পাসের আশেপাশের বাসিন্দারা যাদের কর্মসূত্রে ক্যাম্পাসে আসা যাওয়া করতে হয় তারা চরম অসুবিধার মুখে পড়েন। আনলক প্রক্রিয়া চালু হওয়ার পরেও এই গেটগুলি খুলে দেওয়া হয়নি।

সম্প্রতি নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন শুরু হওয়ার পরে ক্যাম্পাসের মধ্যেকার একাধিক স্কুলের ছাত্রছাত্রীরাও সমস্যার মধ্যে পড়েছেন। মূল প্রবেশপথের পাশাপাশি ক্যম্পাসে ঢােকার বাকি তিনটি প্রবেশপথ খােলার দাবিতে শুক্ৰবার সকালে মূল প্রবেশপথের বাইরে বিক্ষোভ অবস্থানে বসেন ছাত্রছাত্রী, প্রাক্তন ছাত্রছাত্রী, জয়েন্ট অ্যাকশন কমিটি, অভিভাবক ও প্রবীণ বাসিন্দারা।

বিক্ষোভের মুখে পড়ে পিছু হঠতে বাধ্য হয়ে আইআইটি কর্তৃপক্ষ। তারা গ্যাস গােডাউনের গেটটি খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। জয়েন্ট অ্যাকশন কমিটির সদস্য অপূর্ব ঘােষ বলেন, অবস্থান কর্মসুচি প্রত্যাহারের পর মহকুমাশাসকের কার্যালয়ে একটি বৈঠক হয়।

আগামী সােমবার বাকি গেটগুলিও খােলার জন্য আশ্বাস দেন আইআইটির নিরাপত্তা আধিকারিক। উপস্থিত ছিলেন দেবাশিস চৌধুরী, আয়ুব আলি খান প্রমুখ।