জওহরলাল নেহরুই কাশ্মীর সমস্যার জন্য দায়ী, বললেন শিবরাজ সিং

জম্মু-কাশ্মীরের ৩৭০ ও ৩৫এ ধারা রদ হওয়ার পর থেকেই দেশজুড়ে একের পর এক বিজেপি নেতা আক্রমণ করেছেন বিরােধী কংগ্রেস শিবিরকে।

Written by SNS Odisha | August 12, 2019 2:28 pm

শিবরাজ সিং চৌহান (File Photo: IANS)

জম্মু-কাশ্মীরের ৩৭০ ও ৩৫এ ধারা রদ হওয়ার পর থেকেই দেশজুড়ে একের পর এক বিজেপি নেতা আক্রমণ করেছেন বিরােধী কংগ্রেস শিবিরকে। এবার সেই নিশানা থেকে রেহাই পেলেন না প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুও।

শনিবার ওড়িশার খুরদায় একটি কর্মিসভায় ভাষণ দিতে গিয়ে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান পণ্ডিত জওহরলাল নেহরুকে কাশ্মীর সমস্যার জন্য দায়ী হিসেবে চিহ্নিত করলেন।

তিনি বলেন, জওহরলাল নেহরু একজন অপরাধী, যিনি জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা লাগু করেছিলেন। তিনি আরও বলেন, ভারতীয় সেনা যখন পাক অধিকৃত কাশ্মীর থেকে পাক সেনাকে পিছু হঠিয়েছিল, তখন নেহরু যুদ্ধবিরতি লঙ্ঘন করার কথা বলেছিলেন। যদি তখন তিনি বাধা না দিতেন। তাহলে সম্পূর্ণ কাশ্মীর ভারতের অংশ হত বলেও দাবি করেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান।

যদিও বিজেপি নেতা শিবরাজ সিংয়ের বিরুদ্ধে এখনও সরব হয়নি কংগ্রেস। প্রসঙ্গত, বেশ কয়েক মাস ধরে একের পর এক বিতর্কিত মন্তব্য করে বারে বারে শিরােনামে স্থান করে নিয়েছেন শিবরাজ সিং চৌহান। আর এবার দেশের প্রথম প্রধানমন্ত্রীকেই অপরাধী বলে দেগে দিলেন তিনি।