পি চিদম্বরম ও কার্তির মিডিয়া দুর্নীতি মামলায় রাজসাক্ষী ইন্দ্রানী মুখার্জি

আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় জড়িত প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম এবং তাঁর পুত্র কার্তি চিদম্বরমের বিরুদ্ধে রাজসাক্ষী হওয়ার আর্জি জানিয়েছেন ইন্দ্রানী মুখার্জি।

Written by SNS New Delhi | July 5, 2019 11:55 am

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (File Photo: IANS)

আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় জড়িত প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম এবং তাঁর পুত্র কার্তি চিদম্বরমের বিরুদ্ধে রাজসাক্ষী হওয়ার আর্জি জানিয়েছেন ইন্দ্রানী মুখার্জি।

সিবিআই-এর পক্ষে ইন্দ্রানীর আবেদন দাখিলে মামলার নিষ্পত্তিতে সুবিধা হবে বলে মন্তব্য করে আপত্তি না করায় দিল্লি আদালতে ইন্দ্রানীর আবেদন মঞ্জুর করা হয়।

উল্লেখ্য ইন্দ্রানী মুখার্জি সম্প্রতি তাঁর কন্যা শিনা বােরা হত্যা মামলায় মুম্বইয়ের বাইকুলা জেলে বন্দি রয়েছেন। সংশ্লিষ্ট মামলার শুনানির তারিখ ১১ জুলাই।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিবিআই সংশ্লিষ্ট আইএনএক্স মামলায় কার্তি চিদম্বরম কিভাবে ৩০৪ কোটি টাকার বিদেশি বিনিয়ােগের জন্য ফরেন ইনভেস্টমেন্ট বাের্ডের (এফআইপিবি) অনুমােদন পায় তারই তদন্ত করছে।

কারণ সংশ্লিষ্ট সংবাদ সংস্থার জন্য কেবল চার কোটি টাকার অনুমােদন পাওয়ার নির্দেশ ছিল। সে সময় পি চিদম্বরম দেশের অর্থমন্ত্রী ছিলেন।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দাবি করেছে আইএনএক্স মিডিয়ার পক্ষে ডিরেক্টর পিটার এবং ইন্দ্রানী মুখার্জি পি চিদম্বরমের সঙ্গে দেখা করেন এবং তাদের আবেদন যাতে অবিলম্বে অনুমােদন পায় ব্যবস্থা করার কথা বলেন।

সংশ্লিষ্ট আইএনএক্স ডিরেক্টরদের সঙ্গে বৈঠক করা এবং অর্থমন্ত্রী হিসেবে আবেদন অনুমােদনে সাহায্য করা নিয়ে ফেব্রুয়ারি মাসে চিদম্বরমকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষে জেরা করা হয়।

অবৈধ অর্থ লেনদেন আইনের অধীনে চিদম্বরমকে জেরা করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। চলতি বছরের জানুয়ারি মাসে সংশ্লিষ্ট মামলায় প্রাক্তন অর্থমন্ত্রীকে জেরা করার জন্য আদালতে আবেদন জানায়।

ফেব্রুয়ারি মাসেই সিবিআই অনুমােদন পায় কিন্তু সরকার এফআইপিবি’র চার আধিকারিকের বিরুদ্ধে তদন্ত চালু করার অনুমােদন দিতে দেরি করায় সিবিআই চার্জসিট দাখিল করতে পারেনি।

সংশ্লিষ্ট মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট কার্তি চিদম্বরমের ৫৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। সংশ্লিষ্ট মামলায় কার্তিকে গ্রেফতারও করা হয়েছিল কিন্তু সে জামিন পেয়ে যায়।

উল্লেখ্য মরিশাস থেকে এফআইপিবি রুলস এড়িয়ে বিনিয়ােগ পাওয়ার জন্য দশ লাখ টাকার উৎকোচ লেনদেন হয় বলে জানা গিয়েছে।