ভারতীয় সেনার ফোনে থাকবে না ফেসবুক, ইনস্টাগ্রাম সহ ৮৯টি বিতর্কিত অ্যাপ

চিনের সঙ্গে সীমান্ত সঙঘাতের এই আবহেই এবার ৮৯টি অ্যাপ বয়কটের কড়া নিষেধাজ্ঞা জারি করা হল। এই তালিকায় রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম বা টিন্ডারের মতো জনপ্রিয় অ্যাপগুলিও।

Written by SNS New Delhi | July 10, 2020 1:57 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

পূর্ব লাদাখের গালওয়ানের সঙঘর্ষের পর ৫৯টি চিনাঅ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। চিনের সঙ্গে সীমান্ত সঙঘাতের এই আবহেই এবার ৮৯টি অ্যাপ বয়কটের কড়া নিষেধাজ্ঞা জারি করা হল। এই তালিকায় রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম বা টিন্ডারের মতো জনপ্রিয় অ্যাপগুলিও।

সেনা সূত্রে জানানো হয়েছে, বিশেষ নির্দেশিকা জারি করে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে সমস্ত সেনার মোবাইল থেকে ওই সব অ্যাপ মুছে দেওয়ার কথা বলা হয়েছে। ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, টিন্ডার, শেয়ারচ্যাট-সহ মেসেজিং অ্যাপ, ভিডিও অ্যাপ বা কনটেন্ট শেয়ারিং অ্যাপে একাউন্ট থাকলে সেগুলো দ্রুত আনইনস্টল করতে বলা হয়েছে।

সেনাসূত্রে বলা হয়েছে, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপে ব্যক্তিগত তথ্যের ওপর নজর রাখা হয়। এর আগেও ফেসবুক সূত্র ধরে হানিট্র্যাপে ফেলা হয়েছিল ভারতীয় জওয়ানদের। বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে দুই দেশের চরম উত্তেজনার আবহে তাই নিরাপত্তা ও সুরক্ষার জন্যই এই সমস্ত অ্যাপ সেনাবাহিনীতে নিষিদ্ধ করা হচ্ছে।

ভারতে নিষিদ্ধ হওয়া চিনা অ্যাপগুলির মধ্যে রয়েছে জনপ্রিয় টিকটকের ভিডিও অ্যাপ, শেয়ারইট তেমনই রয়েছে ওয়েবো, উইচ্যাটের মতো জনপ্রিয় অ্যাপগুলিও। ভারত সরকারের একটি টিকটক অ্যাকাউন্ট ছিল। তার নাম ছিল মাইগভ। তার ফলোয়ার ছিল ১১ লক্ষ। সেই একাউন্টও বাতিল করে দেওয়া হয়েছে।

সিনা ওয়েইবো নামে একটি চিনা অ্যাপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অ্যাকাউন্ট ছিল। চিনে ভারতীয় দূতাবাসের অনুরোধে সেই একাউন্টও ডিলিট করে দেওয়া হয়েছে। চিনা এই অ্যাপগুলির মাধ্যমে ভারতীয় ব্যবহারকারীদের ব্যক্তিগত সুরক্ষা নষ্ট হচ্ছে এবং বহু ব্যক্তিগত তথ্য চুরি যাচ্ছে বলে বহু জায়গা থেকেই অভিযোগ আসছিল।

গালওয়ানে ভারত-চিন সঙঘর্ষের পর থেকে সেই অভিযোগ আরও জোরালো হয়। এমনকী কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকেও নানা মহল থেকে এই ধরনের অভিযোগ জমা পড়ে। তারপরেই কড়া পদক্ষেপ নেয় কেন্দ্রীয় সরকার। মোবাইল, ট্যাবসহ কোনও প্রকার অ্যাপেই আর ব্যবহার করা যাবে না এই ধরনের অ্যাপগুলি।