কাশ্মীর প্রসঙ্গে তালিবানদের পাল্টা জবাব ভারতের

আফগানিস্তানে দীর্ঘ কুড়ি বছর পর ক্ষমতার স্বাদ পেয়ে উজ্জীবিত তালিবানদের এক মুখপাত্র জানিয়েছিলেন-কাশ্মীরের মুসলিমদের নিয়ে কথা বলার অধিকার তাদের আছে।

Written by SNS Kabul | September 6, 2021 10:37 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

আফগানিস্তানে দীর্ঘ কুড়ি বছর পর ক্ষমতার স্বাদ পেয়ে উজ্জীবিত তালিবানদের এক মুখপাত্র জানিয়েছিলেন-কাশ্মীরের মুসলিমদের নিয়ে কথা বলার অধিকার তাদের আছে। আর এই মন্তব্য ঘিরে নুতন করে কাশ্মীরে আলােড়ন পড়ে যায় বিভিন্ন মহলে।

বিশেষত হিংসার ঘটনার সম্ভাবনা দেখেন অনেকেই। এরেই মধ্যে তালিবানদের এই মন্তব্যের পাল্টা বার্তা দিলাে ভারত। কেন্দ্রীয় সরকারের সংখ্যালঘু মন্ত্রী মুক্তার আব্বাস নাকভী জানিয়েছেন-এখানে বােমা-বুলেট চলেনা, এদেশের মুসলিমদের রেহাই দিন’।

শুধু তাই নয়, তিনি আরও বলেন ‘এদেশের মুসলিমদের কথা তালিবানদের না ভাবলেও চলবে। ভারতে ধর্মের নামে মৌলবাদী-উগ্রবাদীদের অত্যাচারে কোন নজির নেই। ভারত সংবিধান মেনে চলে। মসজিদে প্রার্থনারত লােকজনকে বােমা বুলেটে প্রাণ হারাতে হয়না।

মেয়েদের স্কুলে যেতে বাধা দেওয়া হয় না। তাদের মাথা পা কেটে নেওয়া হয়না। ভারতের শাসন ব্যবস্থার সাথে আফগানিস্তানের শাসন মেলেনা’। যদিও কাশ্মীর প্রসঙ্গে তালিবানদের মধ্যেও মতবিরােধ আছে। হাক্কানী সংগঠনের নেতারা কাশ্মীর নিয়ে মাথা ঘামাতে চান না বলে জানিয়েছেন।