পাক সীমান্তে সেনা বাড়াচ্ছে ভারত, শক্তিশালী প্রতিরক্ষা গালওয়ানেও

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্থলসেনা, মাউন্টেন কমব্যাট ফোর্স ও এয়ার ডিফেন্স সিস্টেমকে শক্তিশালী করে তুলছে ভারত। ওয়েস্টার্ন ফ্রন্টেও সেনার সংখ্যা বাড়াচ্ছে।

Written by SNS New Delhi | July 3, 2020 11:39 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা তথা এলএসি এবং গিলগিট-বালটিস্তানে পাক-ভারত নিয়ন্ত্রণরেখা তথা এলওসি —এই দুই দিক থেকে ভারতকে চাপ দেওয়ার জন্য নয়া পরিকল্পনা সাজিয়েছে চিন। কিন্তু চিনা ছকের পাল্টা কৌশলগত পদক্ষেপে অনেকটাই এগিয়ে ভারত।

একদিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্থলসেনা, মাউন্টেন কমব্যাট ফোর্স ও এয়ার ডিফেন্স সিস্টেমকে শক্তিশালী করে তুলছে ভারত। অন্যদিকে ওয়েস্টার্ন ফ্রন্টেও সেনার সংখ্যা বাড়াচ্ছে। সূত্রের খবর, এলওসি-তে পাক সেনারে তৎপরতা বাড়ায় সেখানেও কড়া নজর রাখা শুরু করেছে ভারতীয় সেনা ও বায়ুসেনা।

পাক-চিন যৌথ আঁতাতে দুই সীমান্তেই ভারতের ও সামরিক চাপ বাড়তে পারে এমন সম্ভাবনার কথা আগেই বলেছিলেন বায়ুসেনার এক প্রাক্তন অফিসার। সম্প্রতি গোয়েন্দাসূত্রও খবর দিয়েছে, ভারতের শক্তির কাছে মাথা নোয়াতে না পেরে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াচ্ছে চিন। পাক গুপ্তচর সংস্থা আইএসআইর মদতে ঝিমিয়ে পড়া জঙ্গি গোষ্ঠী আল বদরের সঙ্গে গোপন আলোচনা চলছে লাল চিনা ফৌজের। কাশ্মীরে নাশকতা জিইয়ে রেখে ভারতীয় সেনাকে ব্যতিব্যস্ত রাখাই এর উদ্দেশ্য।

অন্যদিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সামরিক পরিকাঠামো বাড়িয়ে সেখানে ভারতীয় সেনাদের যুক্ত করে রেখে পাক সীমান্তে সেনা মোতায়েন করে চাপ বাড়ানোও উদ্দেশ্য চিনের। গোয়েন্দা সূত্র বলছে, পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট বালটিস্তানে প্রায় ২০ হাজার সেনা মোতায়েন করেছে ইসলামাবাদ। অন্যদিকে পাক অধিকৃত কাশ্মীরে চিনা বায়ুসেনার গতিবিধিও লক্ষ্য করা গেছে। সেখান থেকেও চিন হামলা চালাতে পারে এমন সম্ভাবনাও রয়েছে।

কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, গিলগিট-বালটিস্তানে পাক সেনা মোতায়েন করার পরিকল্পনা চিনেরই। লাদাখ সীমান্তে উত্তেজনার আবহে পাকিস্তানের সঙ্গে ছক কষে ভারতের উপর চাপ বাড়াতে নয়া কৌশল নিচ্ছে চিন।

নর্দার্ন আর্মি কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডি এস হুদা (অবসরপ্রাপ্ত) বলেছেন তিন পরমাণু শক্তিধর দেশ মুখোমুখি সঙঘাতের পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে। চিন ও পাক সেনাদের যোগসূত্র আজকের নয়। দুই সীমান্তে ভারতকে নাজেহাল করতে তারা জোট বেঁধেছে। তবে ভারতীয় বাহিনীকে দুর্বল ভাবলে ভুল হবে। রণকৌশলে ও সামরিক পরিকাঠামো ক্ষেত্রে ভারত প্রস্তুত হয়েই রয়েছে।