চিন ও পাকিস্তানের বিরুদ্ধে নতুন স্ট্রাটেজি ভারতের, তৈরি হচ্ছে মিলিটারি থিয়েটার কম্যান্ড

সীমান্তে নয়া স্ট্র্যাটেজি। চিন ও পাকিস্তানকে টেক্কা দিতে তৈরি হচ্ছে ভারত। ২০২২ সালের মধ্যে তৈরি করা হবে ৫টি মিলিটারি থিয়েটার কম্যান্ড।

Written by SNS New Delhi | October 29, 2020 9:30 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

সীমান্তে নয়া স্ট্র্যাটেজি। চিন ও পাকিস্তানকে টেক্কা দিতে তৈরি হচ্ছে ভারত। ২০২২ সালের মধ্যে তৈরি করা হবে ৫টি মিলিটারি থিয়েটার কম্যান্ড । এর মাধ্যমে ভারতীয় সেনায় আসবে বড় সড় রদবদল। জানা গিয়েছে চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএসের নেতৃত্বে থাকবে এই পাঁচটি থিয়েটার। 

সীমান্তে উত্তাপ ক্রমশ বাড়াচ্ছে চিন ও পাকিস্তান। এদের মােকাবিলা করতে শুধু সীমান্ত প্রহরায় জোর দেওয়া নয় চাই আরও কিছু। সেদিকে তাকিয়েই তৈরি করা হচ্ছে মিলিটারি থিয়েটার কম্যান্ড । ২০২২ সালের মধ্যে এই প্রক্রিয়া শেষ করা হবে। চিন ও পাকিস্তানের ক্ষেত্রে এই পাঁচটির মধ্যে থেকে নির্দিষ্ট করা হবে কম্যান্ড। অর্থাৎ এই দেশের জন্য নির্দিষ্ট একটি করে কম্যান্ড থাকবে। 

ভারতীয় সেনার পক্ষ থেকে জানানাে হয়েছে, জম্মু কাশ্মীরের জন্য একটি নির্দিষ্ট কম্যান্ড থাকবে। যারা নিয়ন্ত্রণ রেখা ও প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দায়িত্বে থাকবে। ডিপার্টমেন্ট অব মিলিটারি অ্যাফেয়ার্সে যুক্ত করা হবে একজন অতিরিক্ত ও যুগ্ম সচিব। তবে এ সবের জন্য মন্ত্রিসভার অনুমােদন প্রয়ােজন। 

যে পাঁচটি কম্যান্ড তৈরি করার কথা বলা হয়েছে, সেগুলি হল নর্দার্ন কম্যান্ড, ওয়েস্টার্ন কম্যান্ড, পেনিনসুলার কম্যান্ড, এয়ার ডিফেন্স কম্যান্ড ও মেরিন কম্যান্ড। চিনের জন্য তৈরি হচ্ছে নর্দার্ন কম্যান্ড। পাকিস্তানের জন্য ওয়েস্টার্ন কম্যান্ড। নর্দার্ন কমান্ডের অবস্থান হবে লাদাখের কারাকোরাম পাস থেকে অরুণাচল প্রদেশের কিবিথু পর্যন্ত। এর সদর দফতর হবে লখনউতে।

ওয়েস্টান কম্যান্ডের অবস্থান হবে সিয়াচেন হিমবাহের সালটোরো ব্রিজ থেকে গুজরাতের জয়পুর পর্যন্ত। এর সদর দফতর হবে গুজরাতে। তৃতীয় কম্যান্ড হবে পেনিনসুলার কম্যান্ড। যার দায়িত্বে থাকবে দক্ষিণ ভারত ও দেশের উপকূলবর্তী এলাকাণ্ডলি। এর সদর দফতর হতে পারে তিরুঅনন্তপুরম। পেনিনসুলার কম্যান্ড এক বছরের মধ্যে তৈরি করে ফেলা হতে পারে।