তীব্র নিন্দা উদয়ন গুহর কোচবিহারের সাতভাণ্ডারী সীমান্তে বিএসএফের গুলিতে মৃত্যু ৩ গরু পাচারকারীর

কোচবিহারের সাতভাণ্ডারী সীমান্তে গরু পাচারকারী সন্দেহে কয়েকজনকে লক্ষ্য করে গুলি চালায় সীমান্তরক্ষী বাহিনী। সেই গুলিতেই মৃত্যু হয়েছে ৩ জনের।

Written by SNS Kolkata | November 13, 2021 11:16 am

প্রতীকী ছবি (Photo: AFP)

সাতসকালে কোচবিহারের সাতভাণ্ডারী সীমান্তে গরু পাচারকারী সন্দেহে কয়েকজনকে লক্ষ্য করে গুলি চালায় সীমান্তরক্ষী বাহিনী। সেই গুলিতেই মৃত্যু হয়েছে ৩ জনের। তাঁদের মধ্যে ২ জন বাংলাদেশী ও একজন ভারতীয় নাগরিক বলেই খবর।

ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে সিতাই থানার পুলিশ। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার ভোররাতে কোচবিহারের সিতাই থানা এলাকার অন্তগর্ত সাতভাণ্ডারী সীমান্ত দিয়ে গরু পাচারের চেষ্টা করছিলেন কয়েকজন। এ

ক ভারতীয় নাগরিক গরু পৌঁছে দিচ্ছিলেন কাঁটাতারের বেড়া পর্যন্ত। বিষয়টি নজরে পড়তেই বাধা দেন ওই সীমান্তে কর্তব্যরত জওয়ানরা। অভিযোগ, সেই সময় তাঁদের লক্ষ্য করে ইট ছুঁড়তে থাকে গরু পাচারকারীরা। তার ফলে বাধ্য হয়ে পালটা গুলি চালায় সামীস্তরক্ষী বাহিনী। সেই গুলিতেই মৃত্যু হয়েছে ৩ জনের।

জানা গিয়েছে, মৃতদের মধ্যে ভারতীয় নাগরিকের দেহটি পড়ে রয়েছে কাঁটাতারে এপারে অর্থাৎ সিতাইয়ে। কাঁটাতারের পাশেই তবে বাংলাদেশ ভূখণ্ডে রয়েছে মৃত দুই বাংলাদেশীর দেহ। ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে সিতাই থানার পুলিশ।

শেষ পাওয়া খবর অনুযায়ী, কীভাবে এই ঘটনা ঘটল, মৃতদের নাম পরিচয় সম্পর্কে পুলিশ কোনও তথ্য দেয়নি। সাতভাণ্ডারী কাণ্ডে বিএসএফের বিরুদ্ধে সুর চড়িয়ে দিনহাটার বিধায়ক উদয়ন গুহ বিধানসভা থেকে করা সাংবাদিক বৈঠকে ধিক্কার জানালেন।

বললেন, কেন্দ্র অবিলম্বে বিএসএফকে নিয়ন্ত্রণ করুক। নাহলে যে কোনও সময় ভয়ংকর ঘটনা ঘটবে। ঘটনায় বিএসএফের ভূমিকার তীব্র নিন্দা করলেন দিনহাটার বিধায়ক উদয়ন গুহ। তিনি বলেন, ছোট থেকেই বিএসএফের অত্যাচার দেখে আসছি। ওরা বরাবর সীমান্তের এলাকার মানুষদের উপর নির্যাতন করে।

উদয়ন গুহর দাবি, বিএসএফের মদতেই সামীন্তে চোরাচালান চলে। তার অভিযোগ, ভাগাভাগি নিয়ে সমস্যা হওয়ার কারণেই মাঝে মধ্যে গুলি চালায় জওয়ানরা। এরপরই সীমান্ত রক্ষী বাহিনীর এক্তিয়ার নিয়ে প্রশ্নও তোলেন তিনি। বলেন, কোনও পরিস্থিতিতেই হত্যা করতে পারে না বিএসএফ।