কর্মী করােনা আক্রান্ত হলে, স্যানিটাইজেশনের পর চালু হোক অফিস: কেন্দ্র 

কোনও অফিসে যদি কোনও কর্মী করােনা আক্রান্ত হন, তবে অনির্দিষ্টকালের জন্য অফিস বন্ধ করে দেওয়ার প্রয়ােজন নেই। স্যানিটাইজেশনের পর চালু করা যেতে পারে সেই অফিস।

Written by SNS New Delhi | February 17, 2021 1:29 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

কোনও অফিসে যদি কোনও কর্মী করােনা আক্রান্ত হন, তবে অনির্দিষ্টকালের জন্য অফিস বন্ধ করে দেওয়ার প্রয়ােজন নেই। স্যানিটাইজেশনের পর চালু করা যেতে পারে সেই অফিস। সােমবার এক নির্দেশিকা প্রকাশ করে এমনই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই অফিস আপাতত সিল করার প্রয়ােজন নেই বলেও জানানাে হয়েছে নির্দেশিকায়। 

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কোনও একজন বা দু’জন কর্মী করােনা আক্রান্ত হলে সেই রােগী অফিসের কোথায় কোথায় গিয়ে কাজ করেন, তা চিহ্নিত করতে হবে। তারপর সঠিক পদ্ধতিতে স্যানিটাইজেশনের কাজ চলবে। তবে ওই ব্যক্তি অফিসের কার কার সংস্পর্শে এসেছেন, তাঁদের করােনা পরীক্ষার ব্যবস্থা করা বাঞ্ছনীয়। তবে স্যানিটাইজেশনের পরই চালু করা যেতে পারে অফিস, সেক্ষেত্রে কোনও সমস্যা হবে না। তবে কনটেনমেন্ট জোনের বাইরেই শুধু এই নিয়ম প্রযােজ্য হবে। 

কনটেনমেন্ট জোনের মধ্যে মেডিকেল ও অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবা ছাড়া বাকি সব বন্ধ থাকবে। অফিস খােলা হলে কর্মীদের সবরকম করােনা সতর্কতা মূলক নিয়ম মেনে চলতে হবে। দূরত্ব বজায় রাখা, স্যানিটাইজারের ব্যবহার, বার বার হাত ধােওয়া, মাস্ক ব্যবহার করার মতাে নিয়ম মেনে চলতে হবে। অফিসে রাখতে হবে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা। 

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, অফিসের যে কোনও মিটিং, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারতে হবে। কোনও ভিজিটর বা অতিথির শরীরের তাপমাত্রা পরীক্ষা করে অফিসে প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে। 

এদিকে করােনা ভ্যাকসিন কূটনীতিতে কার্যত মােদির চালেই চিনকে টেক্কা দিয়েছে ভারত, ওয়ালস্ট্রিট জার্নালের সম্পাদকীয় অনুযায়ী তেমনই মত প্রকাশিত হয়েছে। ভ্যাকসিনের সুপারপাওয়ার হিসেবে আত্মপ্রকাশ করেছে ভারত, এতে বেশ কিছুটা বেকায়দায় চিন। বিদেশমন্ত্রকের সাম্প্রতিক হিসেব বলছে কোভিড-১৯ মহামারী পরিস্থিতি চলার সময় ভারত বিশ্বের ১৫০ টি দেশকে সাহায্য করেছে। কোথাও অনুদান হিসেবে, কোথাও আবার চুক্তির ভিত্তিতে ভারত দেশগুলিকে চিকিৎসার সরঞ্জাম সরবরাহ করেছে। 

.করােনা পরিস্থিতিতে ভারত যেভাবে একের পর এক দেশকে ভ্যাকসিন দিয়ে সহায়তা করেছে, তাতে ক্রমশ নয়াদিল্লির বন্ধু রাষ্ট্রের সংখ্যা বাড়ছে, এতে বেশ চাপে চিন। এক সম্পাদকীয়তে এমনই মত প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। এই রিপাের্টে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, করােনা পরিস্থিতির সুযােগে সাহায্য পাঠিয়েছে ভারত, বিভিন্ন দেশ উপকৃত হয়েছে। ফলে এক লাফে অনেকটাই সম্পর্ক দৃঢ় করতে পেরেছে দিল্লি, এই সব দেশগুলির সঙ্গে।