শশী থারুর দেশবিরােধী হলে আমরা সকলেই দেশবিরােধী: গুলাম নবি

রাজ্যসভায় জাতীয় পতাকার অসম্মান মেনে নেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করে গুলাম নবি আজাদ লালকেল্লা সংঘর্ষের ঘটনার নিন্দা করেন।

Written by SNS New Delhi | February 4, 2021 11:26 pm

গুলাম নবি আজাদ (File Photo: IANS)

রাজ্যসভায় জাতীয় পতাকার অসম্মান মেনে নেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করে গুলাম নবি আজাদ লালকেল্লা সংঘর্ষের ঘটনার নিন্দা করেন। সাধারণতন্ত্র দিবসে লালকেল্লায় শিখদের ধর্মীয় পতাকা লাগানাে নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, ‘সমস্ত বিরােধীরা ঘটনার নিন্দা করছেন। সেদিন যা ঘটেছে, তা গণতন্ত্র বিরােধী।

পাশাপাশি, কংগ্রেস নেতা তথা দলীয় সহকর্মী শশী থারুরের সমর্থনে কথা বলতে গিয়ে তিনি বলেন, গণতন্ত্রের স্বার্থে শশী থারুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের একাধিক মামলা প্রত্যাহার করে নেওয়া উচিত। শশী থারুর বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন। তিনি দেশের বাইরে দেশের প্রতিনিধিত্ব করেছেন। তাহলে উনি কিভাবে দেশবিরােধী হতে পারেন। দেখতে গেলে আমরা সকলেই দেশবিরােধী’। থারুরের বিরুদ্ধে একাধিক মামলায় এফআইআর করা হয়েছে।

রাষ্ট্রপতিকে ধন্যবাদ জ্ঞাপনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, দেশের প্রধানমন্ত্রী মােদি কৃষি বিল প্রত্যাহারের কথা নিজে ঘােষণা করুন’। রাজ্যসভায় বিরােধী দলনেতা তথা কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ কেন্দ্র সরকারকে একহাত নিয়ে বলেন, ‘কোনও আত্মমর্যাদার প্রশ্নে না গিয়ে সরকারের উচিত বিতর্কিত কৃষি বিলগুলাে প্রত্যাহার করে নেওয়া।’ তিনি উল্লেখ করে বলেন, ১৯৮৮ সালে কংগ্রেস আমলে কৃষকদের দাবি সরকার মেনে নিয়েছিল। কিন্তু মােদি সরকার আত্মমর্যাদার প্রশ্নে কৃষি আইনগুলাে প্রত্যাহার করছে না।

জম্মু ও কাশ্মীরের মর্যাদা পুনঃপ্রতিষ্ঠা ও নির্বাচন করার প্রসঙ্গ টেনে বলেন, স্থানীয় লােকজন খুশি নন, শুধু তাই নয়, উন্নয়নের কাজও থমকে গেছে। রাজ্যসভার অধিবেশনে রাষ্ট্রপতি কোবিন্দ উপস্থিত ছিলেন। তিনি কৃষি বিল সম্পর্কিত একাধিক বিষয়ে কথা বলেন।

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, আমি সরকারকে তিনটি বিল প্রত্যাহার করে নেওয়ার আর্জি জানিয়েছি। পাশাপাশি, কৃষক আন্দোলন চলাকালীন নিখোঁজ কৃষকদের খোঁজখবর নিতে সরকারের উচিত কমিটি গঠন করা।

কৃষকদের অন্নদাতা হিসেবে উল্লেখ করে গুলাম নবি আজাদ বলেন, দেশের অর্থনীতির উন্নতি করতে অন্যান্য বিষয়গুলাের দিকে নজর দেওয়া উচিত।