শান্তি চাই, কিন্তু এক ইঞ্চি জমিও ছাড়ব না: হিমন্ত বিশ্বশর্মা 

অসম মিজোরাম সীমানায় সংঘর্ষের পর পরিস্থিতি এখনও উত্তপ্ত। এরই মধ্যে অসমের মুখ্যমন্ত্ৰী হিমন্ত বিশ্বশর্মা জানিয়ে দিলেন, তাঁর সরকার সীমানায় শান্তি চায়।

Written by SNS Guwahati | July 28, 2021 2:46 pm

হিমন্ত বিশ্বশর্মা (Photo: Twitter | @himantabiswa)

অসম মিজোরাম সীমানায় সংঘর্ষের পর পরিস্থিতি এখনও উত্তপ্ত। এরই মধ্যে অসমের মুখ্যমন্ত্ৰী হিমন্ত বিশ্বশর্মা জানিয়ে দিলেন, তাঁর সরকার সীমানায় শান্তি চায়। তবে তার জন্য এক ইঞ্চি জমিও তাঁরা ছাড়বেন না। মঙ্গলবার শিলচর হাসপাতালে সংঘর্ষে আহতদের দেখতে যান হিমন্ত।

সেখান থেকে বেরিয়ে সংবাদমাধ্যমের সামনে তিনি বলেন, ‘এই সংঘর্ষ দুটি রাজনৈতিক দলের মধ্যে হয়নি। হয়েছে দু’টি রাজ্যের মধ্যে। অসমে যখন কংগ্রেস ক্ষমতায় ছিল তখনও সংঘর্ষ হয়েছে। আমরা শান্তি চাই। তার জন্য যা পদক্ষেপ তে হবে করব। কিন্তু এক ইঞ্চি জমিও দেব না। ওদের এলাকা দখলও করতে যাব না।’ 

হিমন্ত বলেন, ‘মিজোরামের মানুষদের সঙ্গে আমাদের লড়াই নয়। জমির জন্যও এই লড়াই নয়। অসম ও মিজোরামের মধ্যে থাকা বনাঞ্চল নিয়ে এই সংঘাত। অসম সরকার বনাঞ্চলের রক্ষা করছে। সেই লড়াই চলবে। তবে আমি মুখ্যমন্ত্রী হওয়ার পরে ওদের এক ইঞ্চি জমিও নিইনি। আগামী দিনেও আমরা ওদের এলাকায় যাব না। তবে তারা এলে প্রতিরােধ করব।’

মঙ্গলবার সকালে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গেই ফোনে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। সেই প্রসঙ্গও তােলেন হিমন্ত। তিনি বলেন, ‘কেন্দ্র চাইছে সমস্যার সমাধান করতে। আমাদের কথা আমরা জানিয়েছি। এই বনাঞ্চল অসমের। কিন্তু কেন্দ্র যদি বলে তারা বনাঞ্চলের দায়িত্ব নেবে তা হলে আমরা ছেড়ে দেব। কারণ আমরা এই দেশেরই অঙ্গ। তাই কেন্দ্রের নির্দেশ আমাদের মানতেই হবে।