‘হিন্দুত্বের আবেগ কমছে, চাই অখণ্ড ভারত’, দাবি আরএসএস প্রধান ভাগবতের

ফের বিতর্কিত মন্তব্য করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান মোহন ভাগবত। যার সারমর্ম হল ভারত ও হিন্দুত্বকে পরস্পরের থেকে আলাদা করা যায় না।

Written by SNS Delhi | November 30, 2021 7:05 pm

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। (File Photo: IANS)

ফের বিতর্কিত মন্তব্য করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান মোহন ভাগবত। যার সারমর্ম হল ভারত ও হিন্দুত্বকে পরস্পরের থেকে আলাদা করা যায় না। তবে দেশে হিন্দুত্ব নিয়ে আবেগ কমছে বলেই মত তাঁর। তাঁকে বলতে শোনা গিয়েছে, হিন্দু ছাড়া ভারত হতে পারে না। আবার ভারত ছাড়াও হিন্দু হতে পারে না। এটাই হিন্দুত্বের মূল কথা। আর সেই কারণেই ভারত হিন্দুদের দেশ।

এ প্রসঙ্গে তিনি বলেন, আপনারা দেখেছেন হিন্দুত্বের শক্তি ও সংখ্যা দুই-ই কমছে। অথবা বলতে গেলে হিন্দুত্ব নিয়ে আবেগ কমছে। যদি হিন্দুদের হিন্দু থাকতে হয় তাহলে ভারতকে ‘অখণ্ড’ হতে হবে। দেশভাগ নিয়েও কথা বলতে শোনা গিয়েছে মোহন ভাগবতকে।

তিনি জানিয়েছেন, দেশভাগের ফলে দেশ টুকরো হয়ে গেল। জন্ম নিল পাকিস্তান। আমরা ভুলে গিয়েছিলাম আমরা হিন্দু, তাই এমনটা হয়েছিল। মুসলিমরাও এটা ভুলে গিয়েছিল ।

যাঁরা নিজেদের হিন্দু বলে দাবি করত, প্রথমে তাঁদের শক্তিক্ষয় হয়েছিল। পরে তাঁদের সংখ্যাও কমতে শুরু করেছিল। আর সেই জনয়ই পাকিস্তান আর ভারতের অংশ থাকেনি।

এর আগে এক বই উদ্ভাধনের অনুষ্ঠানে মোহন ভাগবত দাবি করেছিলেন, দেশভাগের সময় ভারতকে কতটা যন্ত্রণা সইতে হয়েছিল তা যেন ভোলা যায় না। সেই সময়ই তিনি দেশভাগের সিদ্ধান্ত না হলে কী হত সেকথাও বলেছিলেন। এবার তাঁর কথায় অখণ্ড ভারতের আইডিয়ার সঙ্গে হিন্দুত্ব ও ভারতের আইডিয়াকে মিশে গেল।